মঙ্গলবার, ২২ Jun ২০২১, ১১:০৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
নারায়ণগঞ্জে  সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা।।মানুষের কল্যাণে প্রতিদিন সেতু আছে, রাস্তাটি যেন মরন ফাঁদ।।মানুষের কল্যাণে প্রতিদিন কালিগঞ্জে করোনা রোগীর সেবায় “ফ্রি অক্সিজেন সার্ভিস উদ্বোধন করলেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী গলাচিপায় দুই মেম্বার  প্রার্থীর মধ্যে সংঘর্ষে আহত২০।।মানুষের কল্যাণে প্রতিদিন নারায়ণগঞ্জে সন্ত্রাসীদের অস্ত্রের মহড়া,ফাঁকা গুলি,অস্ত্র উদ্ধারের দাবি।।মানুষের কল্যাণে প্রতিদিন নারায়ণগঞ্জে আবারও সাত দিনের লকডাউন।।মানুষের কল্যাণে প্রতিদিন Facebook হ্যাকিং নিয়ে সতর্কতা।।মানুষের কল্যাণে প্রতিদিন (বেজা)নির্বাহী চেয়ারম্যান ইউসুফ হারুন কে আদর্শ ছাত্রবন্ধু ফাউন্ডেশনের অভিনন্দন।।মানুষের কল্যাণে প্রতিদিন মাদকাসক্তি চিকিৎসায় ঢাকা আহ্ছানিয়া মিশনকে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অনুদান প্রদান সাংবাদিকদের নামে মামলা-হামলা নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন।।মানুষের কল্যাণে প্রতিদিন
চিনের চোখ এড়িয়ে যাতায়াতে সুবিধা, নতুন রাস্তা তৈরি করছে ভারত

চিনের চোখ এড়িয়ে যাতায়াতে সুবিধা, নতুন রাস্তা তৈরি করছে ভারত

লাদাখ : কূটনৈতিক চালে মাত শত্রু। এবার পূর্ব লাদাখে পাকিস্তান ও চিনের চোখ এড়িয়ে ভারতীয় সেনার যাতায়াতে সুবিধার জন্য নয়া রাস্তা তৈরি করছে ভারত। মানালি থেকে লেহ পর্যন্ত যাওয়ার রাস্তা বানানো হচ্ছে। এই রাস্তা তৈরি হয়ে গেলে লাদাখে দুই শত্রুর চোখ এড়িয়েই নির্বিঘ্নে যাতায়াত করতে পারবে ভারতীয় সেনা।

এছাড়াও নয়াদিল্লি তৈরি করছে কৌশলগত দিক থেকে গুরুত্বপূর্ণ আর একটি রাস্তা। সাব সেক্টর নর্থে দৌলত বেগ ওল্ডি সহ একাধিক এলাকাতেও রাস্তা তৈরির কাজ চালাচ্ছে নয়াদিল্লি। গত তিন বছর ধরে সেই কাজ চললেও, বর্তমান পরিস্থিতিতে এই কাজে গতি এসেছে। ইতিমধ্যে প্রায় শেষের পথে খারদাং লা পাসে রাস্তা তৈরির কাজ।

কেন্দ্রের পক্ষ থেকে সংবাদসংস্থা এএনআইকে জানানো হয়েছে চিনা সীমান্তে দ্রুত পৌঁছনো সম্ভব এই রাস্তাগুলির মারফত। শ্রীনগর থেকে জোজিলা পাস হোক বা মানালি থেকে নিমু-পদম-দরচা হয়ে লেহতে পৌঁছনো হকো, রাস্তাগুলি সংযোগ রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে ও ভারতীয় সেনার যাতায়াতে অত্যন্ত কার্যকরী ফ্যাক্টর হয়ে দেখা দেবে।

জানা গিয়েছে লেহ থেকে মানালি পর্যন্ত যে রাস্তা তৈরি হচ্ছে, তা কমপক্ষে ৩-৪ ঘন্টা সময় বাঁচাবে যাতায়াতে। এই রাস্তা দিয়ে সুরক্ষিত ভাবে নিয়ে যাওয়া যাবে ট্যাঙ্ক, আর্টিলারি গানস। সেনা মুভমেন্টে অত্যন্ত সহায়তা করবে রাস্তার অবস্থানগত দিকটি।

ইতিমধ্যেই রাস্তা তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী লাদাখ পরিদর্শনের পর সেই কাজে আরও গতি আসে। এছাড়াও কাজ চলছে একটি পুরোনো রুটে, যেখান থেকে মূলত গ্রীষ্মকালে যাতায়াত করতেন স্থানীয় ব্যবসায়ীরা। পূর্ব লাদাখে পৌঁছনোর জন্য এই রুটটিকে সবচেয়ে নির্ভরযোগ্য বলেই মনে করা হয়। লেহ থেকে খারদুংলা হয়ে হিমবাহের চড়াইয়ে মধ্যে দিয়ে দৌলত বাগে পৌঁছনোর ব্যবস্থা করা হচ্ছে বলে সূত্রের খবর। সেনার ১৪ কর্পসকে এই দায়িত্ব দেওয়া হয়েছে।

সূত্র: কলকাতা ২৪x৭
Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com