বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ০৭:০৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সভা উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে সমুদ্রপথে হজ্জ্বযাত্রাঃ- পর্ব-২।।মানুষের কল্যাণে প্রতিদিন অনিয়মিত হয়ে গেলে ফিরে আসা কঠিন,কিন্তু অসম্ভব না পিরোজপুর বেকুটিয়া এলাকায় ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু উদ্বোধনের আগেই বিদ্যুতের তামার তার চুরি খুলনার পাইকগাছায় আনসার ও ভিডিপির মাসব্যাপি বৃক্ষরোপন কর্মসূচি পিরোজপুরে ৬ জন সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের চেক তুলে দেন জেলা প্রশাসন মোহাম্মদ জাহেদুর রহমান আশাশুনি পল্লী সমাজ পুনঃ গঠন গোপালপুরে কলা পাড়তে গিয়ে বিদ্যুৎপৃষ্টে যুবক নিহত।।মানুষের কল্যাণে প্রতিদিন কালিগঞ্জে বীর মুক্তিযোদ্ধা শেখ আহমদ আলীর মৃত্যু। রাষ্ট্রীয় মর্যাদা দাফন দেবহাটার ভাতশালা সম্মিলনী উচ্চ বিদ্যালয়ের নব-নির্মিত ৪তলা ভবনের উদ্বোধন করলেন ডা: রুহুল হক এমপি”
উপকূলে সুপেয় পানির দাবিতে সাতক্ষীরায় শূন্য কলসি নিয়ে মানববন্ধন

উপকূলে সুপেয় পানির দাবিতে সাতক্ষীরায় শূন্য কলসি নিয়ে মানববন্ধন

আরিফুল ইসলাম আশাঃ উপকূলের কোটি মানুষের জন্য সুপেয় পানি চাই এই স্লোগান তুলে পানির কলসি নিয়ে মানববন্ধন করলেন সাতক্ষীরাবাসী। চারদিকে নোনা পানি অথচ এতটুকু পানি খাবার জো নেই এমন অবস্থা থেকে আমরা রক্ষা পেতে চাই উল্লেখ করে মানববন্ধনে নারী ও পুরুষ বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনজনিত কারনে দেশের ৮৩৪ বর্গকিলোমিটার উপকূল কোন এক সময় পানিতে তলিয়ে যাওয়ার আশংকার কথা জানিয়েছেন বিজ্ঞানীরা। আর এ অবস্থা থেকে রক্ষা পেতে জলবায়ু পরিবর্তনজনিত অভিঘাত মোকাবেলায় সরকারকে এগিয়ে আসতে হবে।
সোমবার সাতক্ষীরা জেলা প্রশাসনের চত্ত্বরে অনুষ্ঠিত আড়াই ঘন্টার এই মানববন্ধনের ডাক দেয় জলবায়ু অধিপরামর্শ ফোরাম। এতে সাতক্ষীরার শ্যামনগর, আশাশুনি এবং সদর উপজেলা সহ কয়েক এলাকার শত শত নারী পুরুষ যোগ দেন। তারা পানিশূন্য কলসি রেখে বিক্ষোভ দেখান।
জলবায়ু অধিপরামর্শ ফোরামের সভাপতি অধ্যক্ষ আনিসুর রহিমের সভাপতিত্বে অনুষ্ঠিত মানববন্ধনে আরও বক্তব্য রাখেন এড. ফাহিমুল হক কিসলু, এড. আবুল কালাম আজাদ, স্বদেশ পরিচালক মাধব চন্দ্র দত্ত, লীডার্স এর পরিতোষ কুমার বৈদ্য, ভূমিহীন নেতা আলী নূর খান বাবুল, নারীনেত্রী খুরশিদ জাহান হক শিলা, ফরিদা আক্তার বিউটি, তহমিনা ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, জলবায়ু পরিবর্তনের কারনে বৈশি^ক উষ্ণতার ফলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বছরে ৪ মিলিমিটার বৃদ্ধি পাচ্ছে। আশংকা করা হচ্ছে ২১০০ সালের মধ্যে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা ১০০ মিলিমিটার পর্যন্ত বৃদ্ধি পেতে পারে। এর ফলে দক্ষিন উপকূল তলিয়ে গিয়ে ১ কোটিরও বেশী মানুষ গৃহহীন হয়ে পড়বে। এরই মধ্যে ঘন ঘন দূর্যোগ এবং বঙ্গোপসাগরে উত্তাল হয়ে ওঠা তার পূর্বলক্ষন বলে মন্তব্য করেন তারা। ঘূর্নিঝড়, জলোচ্ছাস, বেড়িবাঁধ ভাঙন, অধিক বৃষ্টি ও অনিয়মিত বৃষ্টি, খরা ও লবনাক্ততা বৃদ্ধি, ভূকম্পনের ফলে দেশের দক্ষিন উপকূল খাদ্য ও কৃষি উৎপাদনে চরম সংকটে পড়েছে। একারনে খাদ্য নিরাপত্তাও বিঘিœত হতে চলেছে। টেকসই বেড়িবাঁধের অভাবে লবনাক্ত পানিতে সয়লাব হচ্ছে জনপদ। এতে পরিবেশ ও বসতি ধ্বংসের পাশাপাশি সুপেয় পানির সংকট তীব্রতর হয়ে উঠছে। অপরিকল্পিত চিংড়ী চাষের কারনে লবনাক্ততার এই মাত্রা আরও বাড়ছে জানিয়ে তারা বলেন, লোনা পানির ব্যবহারে ছড়িয়ে পড়ছে রোগব্যাধি।
মানববন্ধন শেষে ফের শূন্য কলসি হাতে নিয়ে শত শত নারী পুরুষ ৫ দফা দাবিতে প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি পেশ করেন। এর মধ্যে রয়েছে সুপেয় পানি নিশ্চিত করা, টেকসই বেড়িবাঁধ নির্মান, উপকূলকে দূর্যোগ ঝুকিপূর্ন এলাকা ঘোষনা, আসন্ন জাতীয় বাজেটে বিশেষ বরাদ্দ প্রদান, সাতক্ষীরায় অর্থনৈতিক জোন ঘোষনা। জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির স্মারকলিপি গ্রহন করেন এবং তা প্রধানমন্ত্রী বরাবর প্রেরন করবেন বলে জানান। —————

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com