সোমবার, ২১ Jun ২০২১, ১২:৩৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
মুন্সীগঞ্জে ফুটবল লীগ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।।মানুষের কল্যাণে প্রতিদিন দেশকে এগিয়ে নিতে নারী উদ্যোক্তাদের ভূমিকা।।মানুষের কল্যাণে প্রতিদিন রোয়াংছড়িতে ২য় পর্যায়ে ঘর পাচ্ছেন ১২০টি গৃহহীন পরিবার।।মানুষের কল্যাণে প্রতিদিন কালিগঞ্জে শেখ হাসিনা’র উপহার হিসেবে ২০টি ঘর পেল ভূমিহীন অসহায়রা মুজিব শতবর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না-প্রধানমন্ত্রী।।মানুষের কল্যাণে প্রতিদিন সোনারগাঁ থানায় ৩ ঘন্টা ০৫ মিনিটে চুরি মামলার আসামী সনাক্ত।।মানুষের কল্যাণে প্রতিদিন সাংবাদিকদের পর্যবেক্ষন কার্ড প্রদানে গড়িমসির অভিযোগ।।মানুষের কল্যাণে প্রতিদিন “ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা।।মানুষের কল্যাণে প্রতিদিন মুন্সীগঞ্জে নতুন ঠিকানা পেলো ৩২৫টি পরিবার।।মানুষের কল্যাণে প্রতিদিন সোনারগাঁয়ে গৃহহীন ও ভূমিহীনদের মাঝে জমিসহ ঘর হস্তান্তর।।মানুষের কল্যাণে প্রতিদিন
আমার স্বপ্ন আমার রান্না- শিরিনা রহমান লাবনী

আমার স্বপ্ন আমার রান্না- শিরিনা রহমান লাবনী

শেফ শিরিনা রহমান লাবনী এর আজকের আয়োজন
রান্নাটা পুরাই শখের বশে করা আস্তে আস্তে শখটা কখন পেশায় পরিবর্তন হয়েছে সেটা বুঝতে পারিনি। আমার যত স্বপ্ন আমার রান্না কে নিয়ে। আমি আস্তে আস্তে সামনের দিকে এগিয়ে নিয়ে যাব এবং আমার স্বপ্ন পূরণ করব। আমার ছোট্ট একটা কিচেন আছে যেটার নাম শিরিনাস কিচেন। এখান থেকে আমি ফুড ডেলিভারি করে থাকি। সব ধরনের ফুড ডেলিভারি করি। যে যেটা অর্ডার করে সবাইকে সেভাবেই দেওয়া দেয়ার চেষ্টা করি। রান্নাটা আমার এত ভালো লাগে যে আমি আস্তে আস্তে রান্নার কোর্সগুলা আমি করি। প্রথমে আমি লেভেল ওয়ান করি। তারপর লেভেল টু করেছি। আলহামদুলিল্লাহ এখন আমি মোটামুটি সব ধরনের খাবার তৈরি করতে পারি। আর রান্নাটা আমার স্বপ্ন। এটা আমার রক্তের সাথে মিশে আছে। আমি যতদিন বেঁচে থাকব আমার রান্না সামনের দিকে এগিয়ে নিয়ে যাব। ইনশাআল্লাহ ফিউচারে আমার ইচ্ছা আছে আমি ছোট্ট একটা রেস্টুরেন্ট করবো। আমি চাই প্রত্যেকটা মেয়ে ঘরে থেকে কিছু না কিছু করুক। চাইলে আমরা অনেক কিছু করতে পারি। মেয়েদের সামনের দিকে এগিয়ে যাওয়া খুব প্রয়োজন।
ডিমের শাহী করমা উপকরণ :
১. সিদ্ধ করা ডিম ৮টি
২. পিয়াজ বাটা ১ কাপ
৩. রসুন বাটা হাফ চামচ
৪. আদা বাটা হাফ চামচ
৫. জিরা গুরা ১ চামচ
৬. লবণ পরিমাণ মত
৭. তেল হাফ কাপ
৮. ঘি ১ চামচ
৯. টক দই হাফ কাপ
১০. নারিকেলের দুধ ১ কাপ
১১. চিনি ২চামচ
১২. দারুচিনি
১৩. এলাচ
১৪. তেজপাতা
প্রস্তুত প্রণালি :
প্রথমে ডিম গুলাকে সিদ্ধ করে নিতে হবে। খসা ছারিয়ে ডিম গুলাকে হাল্কা ভেজে নিতে হবে। চুলায় একটা পাতিল গরম করে তেল ও ঘি দিয়ে একে একে সব মসলা দিয়ে কসিয়ে নিতে হবে। তারপর টক দই দিয়ে আবার ৫ মিনিট কসিয়ে নিতে হবে। এরপর এলাচ, দারুচিনি, তেজপাতা, চিনি, লবণ ও নারকেলের দুধ দিয়ে ও ডিম দিয়ে ১০ থেকে ১৫ মিনিট রান্না করতে হবে। যখন উপরে তেল ভেসে উঠবে তখন নামিয়ে পরিবেশন করুন ডিমের শাহী করমা।

 

নারিকেলের দুধে ইলিশ খিচুড়ি:উপকরণ:
ইলিশ মাছ ৬ পিস
রসুন বাটা ১ চা. চামচ
পোলাও চাল ৩ কাপ
পেঁয়াজ কুচি ১ কাপ

মসুর ডাল ১ কাপ
আদা বাটা ১/২ চা. চামচ
পেঁয়াজ বাটা ২ . চামচ
ধনে ১ চা. চামচ
হলুদ ১ চা. চামচ
নারকেলের দুধ ১ কাপ
মরিচ ১ চা. চামচ
কাঁচামরিচ ৬টি
এলাচ ২টি
তেল ১/২ কাপ
দারুচিনি ২ টুকরো
লবণ পরিমাণমত

প্রণালী:
মাছ বড় টুকরো করে কাটতে হবে। মাছে সামান্য লবণ ও হলুদ দিয়ে মেখে রাখতে হবে। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ কুচি দিয়ে ভেজে লাল হলে সব মসলা দিয়ে কষাতে হবে। কিছুক্ষণ পর মাছ দিয়ে কষাতে হবে। মাছ কষানো হলে সাবধানে তুলে রাখতে হবে। ওই মসলাতে এবার চাল ও ডাল দিয়ে কষিয়ে মাপমত গরম পানি দিয়ে ঢেকে দিতে হবে। খিচুড়ির পানি কমে এলে তুলে রাখা মাছগুলো বিছিয়ে নারকেলের দুধ দিয়ে কম আঁচে ১৫ মি. দমে রেখে নামাতে হবে।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com