শুক্রবার, ১২ অগাস্ট ২০২২, ১২:০৯ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
ঢাকায় আসছেন নোরা ফাতেহি।।মানুষের কল্যাণে প্রতিদিন পিরোজপুরের ইন্দুরকানীতে নদীর চর থেকে অজ্ঞাত যুবকের অর্ধ গলিত মরদেহ উদ্ধার সোনারগাঁয়ে দুটি অবৈধ চুনা ফ্যাক্টরির গ্যাস সংযোগ বিচ্ছিন্ন  পিরোজপুরে ৪০ লক্ষাধিক টাকার উপকরণ বিতরণ করলেন DC জাহেদুর রহমান পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মাসিক উন্নয়ন পর্যালোচনা সভা। হরিপুরে আইন-শৃঙ্খলা কমিটির সভা অনুষ্ঠিত ইবি প্রেসক্লাবের সাংবাদিকরা শুধু রিপোর্টিংই নয় রান্নাতেও পটু” ভৈরবে নির্বাহী ম্যাজিস্ট্রেট কর্তৃক দখলীকৃত ফুটপাত উচ্ছেদ অভিযান কালিগঞ্জে সাবেক সংসদ সদস্য কাজী মোঃ আলাউদ্দীনের দিনব্যাপী জনসংযোগ অভয়নগরে বিট পুলিশিং সভা অনুষ্ঠিত
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।।মানুষের কল্যাণে প্রতিদিন

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান নিখিল কুমার চাকমা।।মানুষের কল্যাণে প্রতিদিন

মোঃ আবু তৈয়ব:পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান
নিখিল কুমার চাকমা।পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নতুন চেয়ারম্যান হিসেবে মনোনীত হয়েছেন ,রাঙামাটি পার্বত্য জেলার নানিয়ারচর উপজেলার প্রয়াত তিলক চন্দ্র চাকমার পুত্র, রাঙামাটি জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান বর্তমান রাঙামাটি জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি নিখিল কুমার চাকমা। রবিবার পার্বত্য মন্ত্রনালয় থেকে নিখিল কুমার চাকমাকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিতে একটি সার সংক্ষেপ মাননীয় প্রধানমন্ত্রীর অনুমোদন চেয়ে পাঠানো হলে তাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পার্বত্য মন্ত্রনালয়ের পক্ষে সচিব মোসাম্মৎ হামিদা বেগম এই সার-সংক্ষেপ প্রেরণ করেন। পার্বত্য মন্ত্রনালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয় সংশ্লিষ্ট একটি দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছেন। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন ২০১৪ এর ৬(২) ধারা অনুযায়ী এই সম্মতি প্রদান করেছেন প্রধানমন্ত্রী।
প্রধানমন্ত্রীর সম্মতির পর মন্ত্রনালয়ের পক্ষ থেকে গেজেট আকারে এই সিদ্ধান্ত জানানো হবে।
১৯৭৬ সালে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড গঠিত হওয়ার পর নিখিল কুমার চাকমা’ই প্রথম ব্যক্তি যিনি পার্বত্য জেলা রাঙামাটি থেকে চেয়ারম্যান হিসেবে মনোনীত হলেন। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান নিখিল কুমার চাকমা নিখিল কুমার চাকমা রাঙামাটি জেলা আওয়ামীলীগের সহসভাপতি। তিনি এই পদে নিয়োগ পাওয়া প্রথম বেসামরিক ব্যক্তি, যিনি নির্বাচিত জনপ্রতিনিধি নন।
এর আগে পদাধিকার বলে চট্টগ্রামের বিভাগীয় কমিশনারবৃন্দ এবং পরে বাংলাদেশ সেনাবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের জিওসিরা এই বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৯৮ সালে প্রথমবারের মতো বোর্ডে রাজনীতিবিদ চেয়ারম্যান মনোনীত হন সেই সময়ে বান্দরবান থেকে নির্বাচিত আওয়ামীলীগ দলীয় সংসদ সদস্য বীর বাহাদুর। ২০০২ সালে চেয়ারম্যান মনোনীত হন খাগড়াছড়ি থেকে নির্বাচিত বিএনপির সংসদ সদস্য আব্দুল ওয়াদুদ ভূইয়া। ২০০৯ সালে পুনরায় দ্বিতীয় মেয়াদে চেয়ারম্যান মনোনীত হন বীর বাহাদুর এমপি। এরপর ২০১৩ সালে চেয়ারম্যান হিসেবে মনোনীত হন সাবেক সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা। ২০২১ সালের ১৮ মার্চ দুই দফা দায়িত্ব পালন শেষে মেয়াদ শেষ হয় নব বিক্রমের। এরপর গত তিনমাস ধরেই শূণ্য পড়ে ছিলো এই প্রতিষ্ঠানের চেয়ারম্যান পদটি।
  সূত্রমতে :নিখিল কুমার চাকমা রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান হিসেবে  দায়িত্ব থাকা কালিন সময়ে পার্বত্য জেলার উন্নয়নসহ বিদেশী দাতা সংস্থা আস্থা অর্জনে সক্ষম হয়েছে। নিখিল কুমার চাকমার সময়কালে জেলা পরিষদ-ইউএনডিপি  সিএসচটিএপের প্রকল্পের কাজ বাস্তবায়নের কার্যক্রম সন্তোষজনক হয়েছে । নিখিল কুমার চাকমা রাঙামাটি জেলা পরিষদ চেয়ারম্যান দায়িত্ব পালন কালে রাঙামাটি জেলার প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান কলেজ হোস্টেল নির্মাণ করেন। তিনি পার্বত্য জেলায় মানুষকে শিক্ষার সুযোগ করে দিয়েছিলেন , প্রাথমিক বিদ্যালয়ে চতুর্থ শ্রেণীর বৃত্তি পরীক্ষার পাশাপাশি মাধ্যমিক স্তরে সপ্তম শ্রেণীর মাধ্যমিক পরীক্ষার পরিবর্তন করে জেলার শিক্ষার গুণগত মান বৃদ্ধির পদক্ষেপ নিয়েছিলেন। শহরের প্রবেশ মুখে বঙ্গবন্ধুর ভাস্কর্য ও পানির ঝরনা নির্মাণ করে পর্যটন শহরের সৌন্দর্য বৃদ্ধি করেন ।
পার্বত্য অঞ্চলের মানুষের স্বাস্থ্য ,শিক্ষা, ক্রিড়াসহ তথ্য প্রযুক্তি উন্নয়নের অসামান্য অবদান রেখেছেন বলে ,নিখিল কুমার চাকমার জনসমর্থন বৃদ্ধি হাঁস পাই,
। সরকারের উন্নয়ন কার্যক্রম যথাযথভাবে ছড়িয়ে দিতে সক্ষম হয় এবং নিখিল কুমার চাকমা প্রশংসিত হয় ।
Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com