বুধবার, ২৬ জানুয়ারী ২০২২, ০৪:৫২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কালিগঞ্জে বিএনপির উদ্যোগে আরাফাত রহমান কোকো’র ৭ম মৃত‍্যুবার্ষিকী পালিত কালিগঞ্জ উপজেলায় ইউপি চেয়ারম্যান ও মেম্বরদের শপথ গ্রহন অনুষ্ঠিত নড়াইল পৌরসভার উদ্যোগে দু:স্থ শীতার্ত মানুষের মাঝে কম্বল বিতরণ বদলগাছী উপজেলার নবনির্বাচিত ইউপি সদস্যদের শপথ বাক্য পাঠ অনুষ্ঠিত ছাতকে ভারতীয় ৩৪৭ বোতল মদসহ ১ বিক্রেতাকে আটক করেছে পুলিশ পিরোজপুরে কলেজ শিক্ষককে কুপিয়ে জখম মুজিব শতবর্ষ উপলক্ষে নওরোজ ভাইয়ের কম্বল বিতরন কালিগঞ্জে পথ হারা বৃদ্ধকে বাড়িতে পৌঁছে দিলেন গণমাধ্যমকর্মী ফরিদুল পিরোজপুর স্বরুপকাঠীতে চতুর্থ শ্রেণীর শিশু ছাত্রীকে যৌন হয়রানির অভিযোগে যুবক গ্রেপ্তার বরফের চাদরে ঢেকেছে পৃথিবীর বিখ্যাত জম্মু ও কাশ্মীরের ডাল লেক
বীরগঞ্জে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা কৃষকের মুখে আনন্দের হাসি

বীরগঞ্জে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা কৃষকের মুখে আনন্দের হাসি

বীরগঞ্জ দিনাজপুর প্রতিনিধিঃদিনাজপুরের বীরগঞ্জে চলতি মৌসুমে আবহাওয়া অনুকুলে থাকায় সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। উপজেলা কৃষি অফিস প্রণোদনা হিসেবে কৃষকদের মাঝে বীজ ও সার প্রদান করায় এ বছর বেড়েছে সরিষার আবাদ। সরিষার বাম্পার ফলনের সম্ভাবনায় কৃষকের চোখে মুখে আনন্দের হাসি ফুটে উঠেছে।

উপজেলা কৃষি স¤প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, উপজেলার ৬টি ইউনিয়নে ও একটি পৌরসভায় এ বছর বারি-১৪, বারি-১৫ ও টরি-৭ জাতের সরিষার আবাদ হয়েছে ১৪৯০ হেক্টর জমিতে। যা গত বছরের তুলনায় বেশি। গত মৌসুমে সরিষার আবাদ হয়েছিল ১০৩৫ হেক্টর জমিতে, আর এ পরিমাণ জমিতে মোট ফলন হয় ১৪৫০ মেট্রিক টন। এ বছর হেক্টর প্রতি ফলন গত বছরের তুলনায় বেশি হবার সম্ভাবনা রযেছে বলে মনে করছে কৃষি বিভাগ।
উপজেলার বিভিন্ন এলাকায় সরেজমিনে গিয়ে দেখা যায় ফসলের মাঠগুলো সরিষা ফুলের হলুদ রঙে অপরূপ শোভা ধারণ করেছে। মাঠে পরিচর্যার কাজে ব্যস্ত সময় পার করছেন কৃষকেরা। ধান বা অন্য ফসলের তুলনায় লাভজনক হওয়ায় কৃষকরা দিন দিন সরিষা চাষে ঝুঁকে পড়ছে।
স্থানীয় সরিষা চাষিরা জানান, উঁচু জমি সরিষা চাষের জন্য উপযুক্ত। প্রথমে হালকাভাবে চাষ করে সরিষার বীজ বপন করতে হয়। পরে দু-এক বার কিছু ওষুধ ও কীটনাশক দিলেই সহজে ফলন ভাল হয়। তুলনামূলক কম পরিশ্রম ও বর্তমানে সরিষার বাজার মূল্য বেশি হওয়ায় দিন দিন সরিষা চাষে আগ্রহ বাড়ছে এ অঞ্চলের কৃষকদের। উপজেলার নিজপাড়া ইউনিয়নের প্রেমবাজার গ্রামের সরিষা চাষি মোঃ ফারুক হোসেন বলেন, কয়েক বছর আগেও তাদের জমি পরিত্যক্ত থাকতো, কিন্তু বর্তমানে কৃষি বিভাগের পরামর্শে তারা এখন জমিতে সরিষা চাষ করছেন। সরিষা চাষ করে বাড়তি আয় হওয়ায় দিন দিন সরিষা চাষে এ অঞ্চলের কৃষকদের আগ্রহ বাড়ছে।
উপজেলা কৃষি কর্মকর্তা আবুরেজা মোঃ আসাদুজ্জামান জানান, আবহাওয়া আর যথাযথ পরিচর্যার কারণে এবার সরিষার বাম্পার ফলন হওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। পুনর্বাসন ও প্রণোদনার আওতায় আমরা ৯৬০ জন কৃষককে বীজ ও সার সরবরাহ করেছি। পাশাপাশি তাদের নিয়মিত পরামর্শ দিয়ে যাচ্ছি। এ অঞ্চলের মাটি ও আবহাওয়া সরিষা চাষের জন্য উপযোগী হওয়ায় দিন দিন কৃষকেরা সরিষা চাষে ঝুঁকে পড়ছে

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com