শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০২:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
দেবহাটায় জমজমাট পূর্ণ ভলিখেলা অনুষ্ঠিত মঙ্গলে অভিযানের পরিবর্তে টিকার পেছনে অর্থ ব্যয় ভাল : বিল গেটস বাহরাইনে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের যাত্রা শুরু  টুঙ্গিপাড়ায় হয়ে গেল নড়াইল জেলা কবি সাহিত্যিকদের বনভোজন নাসায় গবেষণার সুযোগ পেলেন বাংলাদেশি আদিবা সাজেদ অমর একুশে মেলায় চার বইয়ের মোড়ক উন্মোচনে তথ্যমন্ত্রী বিএনপির ছেড়ে দেওয়া ছয় আসনে উপ-নির্বাচনে ২৫ শতাংশের বেশি ভোট পড়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সোনারগাঁয়ে স্বামীর হাতে স্ত্রী খুন ইতালীতে শরীয়তপুর সমিতির রাজনীতিতে আব্দুর রউফ ফকির একটি আলোচিত নাম ভৈরবে ছাত্রী অপহরণ মামলার আসামী গ্রেফতার
সোনারগাঁও থানা চত্বরে সবজি চাষ, মিটছে পুলিশের চাহিদা

সোনারগাঁও থানা চত্বরে সবজি চাষ, মিটছে পুলিশের চাহিদা

মাজহারুল রাসেল : সোনারগাঁও থানার পরিত্যক্ত জায়গায় বিভিন্ন রকম সবজি চাষ করা হচ্ছে। এতে করে চাহিদা মিটছে পুলিশের। সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুব আলমের উদ্যোগে বিভিন্ন রকম সবজি চাষ করা হয়েছে।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘দেশের একখণ্ড জমিও যেন অনাবাদী না থাকে। ফসল উৎপাদনে বেশি নজর দিতে হবে। যারা ঘরে বসে আছেন ছাদে বাগান করুন,জমি থাকলে গাছ লাগানোর কাজ আপনারা নির্বিঘ্নে করতে পারেন।’
এরই প্রেক্ষিতে সোনারগাঁও থানাচত্বরে পরিত্যক্ত জায়গা পরিষ্কার করে চাষ করা হয়েছে নানারকম সবজি। যেন সবুজের সমারোহ। এখানকার আবাদকৃত শাক-সবজি ক্ষেত থেকে তুলে থানার পুলিশ সদস্যদের পরিবারের অনেকটা চাহিদা পূরণ হচ্ছে ।
সরেজমিনে ঘুরে দেখা যায়, থানাচত্বরে প্রায় ৫ শতাংশ পরিত্যক্ত জায়গায় সুসজ্জিত একটি সবজির ক্ষেত। এখানে ফুলকপি, বাঁধাকপি,পালং শাক, লাল শাক, মূলা শাক,বেগুন,টমেটো সহ বিভিন্ন জাতের সবজি চাষ করা হয়েছে। এ ছাড়া নানা ধরনের ফলের গাছও লাগানো হয়েছে।
সবজি বাগানের সার্বিক পরিচর্যা ও দেখভালের দায়িত্বে আছেন থানার সকল পুলিশ সদস্যরা । তারা বলেন, আমরা ওসি স্যারের নির্দেশমতে সবজি বাগান করেছি। খুবই ভালো লাগে বাগান দেখে। এখানে উৎপাদিত সবজি আমাদের চাহিদা পূরণ করছে।
সোনারগাঁও থানার অফিসার ইনচার্জ (ওসি) মাহবুব আলম বলেন, ‘দেশের এক ইঞ্চি জমিও যেন পতিত না থাকে।’ প্রধানমন্ত্রীর ওই নির্দেশনা বাস্তবায়নে থানার পতিত জায়গায় সবজির বাগান করতে হবে। তারই ধারাবাহিকতায় থানার চারিদিকে বিভিন্ন রকম শাক-সবজি চাষ করেছি। এক সবজি ওঠার পরেই আবার নতুন করে সবজি চাষ করা হয়। থানার আরও পরিত্যক্ত জায়গায় ফুলের বাগান ও পুকুরে মাছ চাষ করেছি।
উপজেলা কৃষি কর্মকর্তা আফরোজা সুলতানা বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় অনাবাদি জমিতে সবজি চাষ করতে হবে। সে লক্ষ্যে কৃষি বিভাগ কাজ করছে। থানাচত্বরে সবজি চাষ, এটা খুবই ভালো উদ্যোগ। তাহারা চাইলে কৃষি বিভাগ থেকে তাদের সবধরনের সহযোগিতা করা হবে। এ ছাড়াও বিভিন্ন সরকারি অফিস প্রাঙ্গণ ও শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনায় সবজি চাষাবাদের জন্য কৃষি বিভাগ কাজ করে যাচ্ছে।
Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com