সোমবার, ২১ Jun ২০২১, ১২:৪৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
মুন্সীগঞ্জে ফুটবল লীগ টুর্নামেন্টে চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।।মানুষের কল্যাণে প্রতিদিন দেশকে এগিয়ে নিতে নারী উদ্যোক্তাদের ভূমিকা।।মানুষের কল্যাণে প্রতিদিন রোয়াংছড়িতে ২য় পর্যায়ে ঘর পাচ্ছেন ১২০টি গৃহহীন পরিবার।।মানুষের কল্যাণে প্রতিদিন কালিগঞ্জে শেখ হাসিনা’র উপহার হিসেবে ২০টি ঘর পেল ভূমিহীন অসহায়রা মুজিব শতবর্ষে একজন মানুষও গৃহহীন থাকবে না-প্রধানমন্ত্রী।।মানুষের কল্যাণে প্রতিদিন সোনারগাঁ থানায় ৩ ঘন্টা ০৫ মিনিটে চুরি মামলার আসামী সনাক্ত।।মানুষের কল্যাণে প্রতিদিন সাংবাদিকদের পর্যবেক্ষন কার্ড প্রদানে গড়িমসির অভিযোগ।।মানুষের কল্যাণে প্রতিদিন “ক্লিন সাতক্ষীরা গ্রিন সাতক্ষীরা।।মানুষের কল্যাণে প্রতিদিন মুন্সীগঞ্জে নতুন ঠিকানা পেলো ৩২৫টি পরিবার।।মানুষের কল্যাণে প্রতিদিন সোনারগাঁয়ে গৃহহীন ও ভূমিহীনদের মাঝে জমিসহ ঘর হস্তান্তর।।মানুষের কল্যাণে প্রতিদিন
কর্মবাদী লোকেরা বলেন ভাগ্য কিছুই না, কর্মেই ভাগ্য পরিবর্তন

কর্মবাদী লোকেরা বলেন ভাগ্য কিছুই না, কর্মেই ভাগ্য পরিবর্তন

 

উজ্জ্বল রায় নিজস্ব প্রতিবেদকঃ কর্মবাদী লোকেরা বলেন ভাগ্য কিছুই না , কর্মেই ভাগ্য পরিবর্তন করা যায় । আর , ভাগ্যবাদী লোকেরা বলেন , কপালে ( ভাগ্যে ) যা লেখা আছে তাই হয় , এবার কর্ম যাই করেন না কেন ।

ভাগ্যবাদী আর কর্মবাদী লোকদের মধ্যে এই তর্ক বিতর্ক কখনো শেষ হতে পারেনা । তবেএটাও ঠিক যে , ভাগ্য আর কর্ম এই দুটির মধ্যে একটি সম্পর্ক অবশ্যই আছে । কর্ম থেকে ভাগ্য বানানো যায় বা ভাগ্য থেকে কর্ম , এই দুইটির মধ্যে কোন ভাল সম্পর্ক অবশ্যই আছে ।

ভাগ্য এবং কর্মের মধ্যে এই সম্পর্কটা বুঝানোর জন্য এই কাহিনীটা খুবই ভাল একটা উদাহরন হতে পারে ।
একবার মহর্ষি নারদ ভগবান বিষ্ণুর কাছে গিয়েছিলেন । তিনি অভিযোগের মনোভাব নিয়ে ভগবানকে বললেন , ” পৃথিবীতে আপনার প্রভাব কমে গেছে প্রভু , ধর্মের পথে চলা লোকেরা কোন ভাল ফল পাচ্ছেনা , অথচ যারা পাপ করছে তারা ভাল ফল পাচ্ছে । ”
ভগবান বলছেন , ” না না এমনটা হতে পারেনা , যা কিছুই হচ্ছে সব নিয়তির মোতাবেক হচ্ছে । ” নারদজী মানলেন না । ভগবান বললেন , “এমন কোনো ঘটনা বলো তো ?” নারদজী বললেন এখনই আমি এক জঙ্গল দিয়ে যাচ্ছিলাম , দেখলাম সেখানে একটি গাভী গর্তের মধ্যে আটকে গিয়েছিল , বাঁচানোর মতো কেউ ছিল না । তখনই এক চোর সেখান দিয়ে যাচ্ছিল , গাভীটিকে গর্তে আটকে পরে থাকা অবস্থায় দেখেও সে দাঁড়ায় নি , উল্টো গাভীর উপর পা রেখে সে অতিক্রম করে চলে গেল । কিছুদূর যাওয়ার পর সেই চোরটি সোনার অলংকারের একটি থলি পেয়ে গেল
কিছুক্ষণ পর সেখান দিয়ে একজন বৃদ্ধ সাধু যাচ্ছিল , সেই সাধু গাভীটিকে বাঁচানোর জন্য চেষ্টা করতে থাকে , সারা শরীরের জোড় দিয়ে টেনে টেনে অবশেষে গাভীটিকে উপরে উঠাতে সক্ষম হলো । কিন্তু আমি ( নারদজী ) দেখলাম , সেই সাধু কিছুদূর যাওয়ার পর একটি গর্তের মধ্যে পরেগিয়ে প্রান ত্যাগ করলো । তাহলে ভগবান আপনিই বলুন – এটা কোন ধরনের ন্যায় হলো ?”

ভগবান হাসলেন এবং বললেন , ” হে নারদ , এটা ঠিকই হয়েছে । যে চোরটি গাভীর উপর পা রেখে চলে গিয়েছিল , তার পাপের কারনে সে কেবল কিছু স্বর্ন আর মোহরই পেল যা অস্থায়ী , যেখানে সাধুকে গর্তের মধ্যে এই কারনেই পরতে হয়েছিল যে তার ভাগ্যে মৃত্যুই লেখা ছিল , কিন্তু গাভীটিকে বাঁচানোর কারনে তার পুন্য এত বেড়ে গিয়েছিল যে তার মৃত্যুটা একটি ছোট্ট ব্যথায় বদলে গিয়েছিল । তাই হে নারদ , মনুষ্যের কর্মেই তার ভাগ্য নির্ধারিত হয় ।”
তখন নারদজী সন্তুষ্ট হলেন ।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com