বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৩ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
প্রেস বিজ্ঞপ্তি ভারত থেকে নেপালের রাষ্ট্রদূত শ্রী নীলাম্বর আচার্য কে ফিরতে নির্দেশ, অবনতি হতে পারে ভারতের সাথে নেপালের কূটনৈতিক সম্পর্ক আশাশুনি প্রেসক্লাবের নির্বাচন সম্পন্ন আহসান সভাপতি, হাসান সম্পাদক সাংবাদিকতায় ফ্রি লিডারশীপ ট্টেনিং দেবে বিএমএসএফ বড়াইগ্রামের ইউএনও’কে বনপাড়া পৌর পরিষদের বিদায় সংবর্ধনা। সোনারগাঁয়ের কাঁচপুরে সিনহা ওপেক্স গার্মেন্টসের শ্রমিকরা বকেয়া বেতনের দাবিতে সড়ক অবরোধ। আমি তো জানি সে আমার কে? বেওয়ারিশ! ভারতের জম্মু ও কাশ্মীর একটি জলন্ত সমস্যা আন্তর্জাতিক ভাবে এর সমাধান হওয়া উচিত, বললেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ এরদোগান রাজশাহীতে দুইলেনের ফ্লাইওভার নির্মাণ কাজের ভিত্তি প্রস্তর স্থাপন
সাংবাদিকদের জন্য সরকারের আন্তরিকতার কমতি নেই: বিএমএসএফ

সাংবাদিকদের জন্য সরকারের আন্তরিকতার কমতি নেই: বিএমএসএফ

সাংবাদিকদের জন্য সরকারের আন্তরিকতার কমতি নেই। অবাধ তথ্য প্রবাহের স্বার্থে তথ্য অধিকার আইন পর্যন্ত করা হয়েছে। কিন্তু নানা জটিলতায় মাঠ পর্যায়ের সাংবাদিকরা সে আইনের যথাযথ সুবিধা লাভ করতে পারছেন না। এক্ষেত্রে তথ্যের জন্য আবেদনকারীদের যথেষ্ট সচেতনতার অভাব এবং মাঠ পর্যায়ের তথ্যদাতা কর্মকর্তাদের নানা ছুত ছুতোয় দীর্ঘসূত্রিতা সৃষ্টিকে দায়ী বলে চিহ্নিত করা হয়েছে। বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) আয়োজিত সাংবাদিকতার ভার্চুয়াল প্রশিক্ষণ সংক্রান্ত ২য় ব্যাচের উদ্বোধনী সেশনে আলোচকরা এসব কথা বলেন।

মুজিববর্ষ ও বিএমএসএফের প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে ফ্রি বুনিয়াদী ও তথ্য অধিকার আইন বিষয়ক ভার্চুয়াল এ প্রশিক্ষণ কর্মশালা-২০২১ এর ২য় ব্যাচে ১০০ জন সাংবাদিক প্রশিক্ষণ নিচ্ছেন। ৫-৬ ও ৭ আগষ্ট তিন দিন ব্যাপী এ প্রশিক্ষণ চলবে। প্রতিদিন রাত ৯ টায় জুম লিঙ্কের মাধ্যমে এ প্রশিক্ষণ কার্যক্রম পরিচালিত হচ্ছে।

উদ্বোধনী সভায় মাঠ পর্যায়ে নিয়মমাফিক আবেদন করেও তথ্য সংগ্রহে ব্যর্থ হওয়া সংবাদ কর্মিগণও তাদের ভোগান্তির নানা উদাহরণ তুলে ধরে বক্তব্য দেন। এক্ষেত্রে তথ্য অধিকার আইনটি যথাযথ ভাবে অনুসরণ হচ্ছে কি না তা নিয়মিত তদারকির মাধ্যমে সমস্যাদির সুরাহার জন্য দাবি জানানো হয়েছে।

বিএমএসএফ এর সিনিয়র সহসভাপতি সাঈদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারন সম্পাদক আহমেদ আবু জাফর। সভায় আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নী জেনারেল ও বিএমএসএফ এর আইন উপদেষ্টা এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসাইন ও এ্যাড. মো: কাওসার হোসাইন, প্রশিক্ষণ ও গবেষণা সম্পাদক আবুল হাসান বেলাল, সময় টেলিভিশনের বিশেষ প্রতিনিধি ও
রংপুর ব্যুরো প্রধান রতন সরকার প্রমুখ।

আলোচকরা তথ্য অধিকার আইনসহ ভ্রাম্যমাণ আদালতকে ঘিরে সাংবাদিকতার নানা দিক নিয়ে বিস্তারিত আলোচনা করেন। উদ্বোধনী সভা শেষে প্রশিক্ষণে অংশগ্রহণকারী সাংবাদিকগণ মাঠ পর্যায়ের সংবাদ সংগ্রহের ক্ষেত্রে উদ্ভূত নানা সমস্যা এড়িয়ে কৌশলের সঙ্গে দায়িত্ব পালনের উপর গুরুত্বারোপ করেন। সবশেষে ছিল শিক্ষার্থীদের প্রাণবন্ত প্রশ্নোত্তর পর্ব।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com