শনিবার, ০১ অক্টোবর ২০২২, ০৬:০৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
আইজিপি হিসেবে দায়িত্ব নিলেন চৌধুরী আবদুল্লাহ আল মামুন বিপিএম (বার), পিপিএম আধুনিক সংবাদ পত্রের অগ্রদূত সাতক্ষীরার কৃতি সন্তান তোয়াব খান আর সেই আজ একসঙ্গে শুটিংয়ে শাকিব-বুবলি জননেত্রী শেখ হাসিনা’র জন্মদিনে ১হাজার ৭৬টি গাছ রোপন করতে পেরে আমি ধন্য—-উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী কালিগঞ্জে মটর সাইকেল চোর সিন্ডিকেটের ৩জনসহ ৪ মটর সাইকেল উদ্ধার করেছে পুলিশ কালিগঞ্জে শুভসংঘের কমিটি গঠন সেলিম সভাপতি ফরিদুল সম্পাদক কালিগঞ্জ উপজেলায় পূজা মন্ডপে নগদ অর্থ প্রদান করলেন এসএম জগলুল হায়দার এমপি আমার শৈশব,কৈশোর,তারুন্য যৌবনের প্রথম দিনগুলো।।মানুষের কল্যাণে প্রতিদিন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হকের আজ জন্মদিন রাঙ্গুনিয়াবাসীর দোয়া চাইলেন ড. হাছান মাহমুদ
মুন্সীগঞ্জ লেপ-কাঁথা-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার কর‌ছে  কারিগররা ।

মুন্সীগঞ্জ লেপ-কাঁথা-তোষক তৈরিতে ব্যস্ত সময় পার কর‌ছে  কারিগররা ।

মোঃ‌লিটন মাহমুদ মুন্সীগঞ্জ ঃ
মুন্সীগঞ্জ সদর  উপ‌জেলার মিরকা‌দিম পৌরসভার  রিকা‌বী বাজার ,মিরকা‌দিম বা‌জা‌র ,নগরকসবা দেখা গে‌লো লেপ -‌তোসক তৈয়ারী করার প্রতি‌টি দোকানে প্রচন্ড ভীর ।
শীত আসছে। দিনে গরম, রাতে ঠাণ্ডা। আর ভোরে শীতল সিগ্ধ বাতাস। সাত-সকালে ঘাস-পাতার ওপর জমে থাকা শিশির কণা জানিয়ে দেয় শীতের আগমনী বার্তা। শীতের আগমনী বার্তার সাথে সাথে মুন্সীগঞ্জ জেলার মুন্সীগঞ্জ সদর  উপ‌জেলায় লেপ-তোষক প্রস্তুতকারী কা‌রিগরদের  মাঝে কর্মচাঞ্চল্য ফিরে এসেছে।
 লেপ-তোষক প্রস্তুতকারী দোকানিরা এখন ব্যস্ত সময় পার করছেন। একই সঙ্গে গ্রামের বিভিন্ন পরিবারে পড়ে গেছে কাঁথা সেলাইয়ের ধুম।
লেপ-তোষক প্রস্তুতকারী বিভিন্ন দোকান ঘুরে দেখা গেছে, মালিক-শ্রমিক, ধুনকাররা এখন তুলাধোনায়, লেপ-তোষক তৈরির সেলাইয়ের কাজে ব্যস্ত সময় কাটাচ্ছেন। তারা জানান, শীত মৌসুমের শুরুতেই ক্রেতারা দোকানে পছন্দমতো লেপ-তোষক তৈরির অর্ডার দিয়ে রেখেছেন।
মুন্সীগঞ্জ সদর উপ‌জেলার  মুন্সীরহাট,মিরকা‌দিম বাজার,রিকাবী বাজার ও নগর কসবা  ব্যবসায়ীদের কাছ থেকে জানা যায়, ভালো মুনাফা এবং বেশি বিক্রির আশায় দিন-রাত পরিশ্রম করে যাচ্ছেন।
 ক্রেতারাও লেপ-তোষক তৈরির জন্য ভিড় করছেন। শহর সহ উপজেলার ছোট-বড় হাটবাজারগুলোয় জাজিম, বালিশ, লেপ, তোষক তৈরি ও বিক্রির কাজে শতাধিক  ব্যবসায়ী নিয়োজিত রয়েছেন। তবে এবার তুলার দাম অনেক বেশি।
কালার তুলা প্রতিকেজি ৪০ টাকা, মিশালী তুলা ২৫ টাকা, সিম্পল তুলা ১০০ টাকা, শিমুল তুলা ৪০০ টাকা ও সাদা তুলা ৮০  টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
ব্যবসায়ীরা জানান, শীতের তীব্রতা বাড়লে লেপ-তোষক তৈরি ও বিক্রি হয় বেশি।  মুন্সীগঞ্জ সদর উপজেলায় ১০০ থে‌কে ১৫০ টির বেশি লেপ-তোষকের দোকান রয়েছে। এসব দোকানের কারিকররা এখন খুবই কর্মব্যস্ত।
মিরকা‌দিম বাজারের ‌রিদয় বেডিং হাউজের মালিক মোঃনজুল ইসলাম নজু জানান, সময়মতো লেপ-তোষক ডেলিভারি দেয়ার জন্য তারা এখন ব্যতিব্যস্ত।
সারা বছরের মধ্যে এ শীত মৌসুমেই তারা কাজের বেশি অর্ডার পান। ফলে এ সময় তাদের কাজ বেশি করতে হয়। এক মৌসুমের আয় দিয়েই তাদের পুরো বছর চলতে হয়।
রিকাবী বাজার  বেডিং হাউজের মালিক  মোঃ‌লোকমান দেওয়ান জানান, কাপড়ের মান বুঝে লেপ-তোষকের দাম নির্ধারণ করা হয়। তারা ৪-৫ হাত লেপের দাম পড়ছে ১৫০০ থেকে ১৮০০ টাকা। আর তোষক তৈরিতে দাম পড়ছে ১ হাজার থেকে ১৪০০ টাকার মধ্যে।
বিগত বছরগুলোর তুলনায় এ বছর লেপ-তোষকের দাম একটু বেশি পড়বে। কেননা এ বছর কাপড় ও তুলা বাড়তি দামে কিনতে হয়েছে।
লেপের কারিগর শ্রী নারায়ন পাল জানান, শীত শুরু হতে না হতেই তাদের কর্মব্যস্ততা বেড়ে গেছে। তারা ৪-৫ হাতের একটি লেপ ২ ঘণ্টায় তৈরি করে দিতে পারেন। লেপ-তোষকের দোকানের মালিকরা আরও জানান, শীত মৌসুমে প্রত্যেকটি দোকানে ২ শতাধিক লেপ-তোষক ও জাজিম কেনা-বেচা হয়।
 নগর কসবা গ্রা‌মের  গ্রামের  মি‌সেস আ‌লো  জানান, শহরের অনেক মধ্যবিত্ত পরিবার শীত মৌসুম আসার সঙ্গে সঙ্গেই তাদের কাছে কাঁথা সেলাই করে দেয়ার জন্য কাপড় সরবরাহ করেন।
Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com