বৃহস্পতিবার, ০৭ Jul ২০২২, ০৭:২৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
কালিগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সভা উৎসব মুখর পরিবেশে অনুষ্ঠিত হয়েছে সমুদ্রপথে হজ্জ্বযাত্রাঃ- পর্ব-২।।মানুষের কল্যাণে প্রতিদিন অনিয়মিত হয়ে গেলে ফিরে আসা কঠিন,কিন্তু অসম্ভব না পিরোজপুর বেকুটিয়া এলাকায় ৮ম বাংলাদেশ-চীন মৈত্রী সেতু উদ্বোধনের আগেই বিদ্যুতের তামার তার চুরি খুলনার পাইকগাছায় আনসার ও ভিডিপির মাসব্যাপি বৃক্ষরোপন কর্মসূচি পিরোজপুরে ৬ জন সরকারী কর্মকর্তা ও কর্মচারীদের শুদ্ধাচার পুরস্কারের চেক তুলে দেন জেলা প্রশাসন মোহাম্মদ জাহেদুর রহমান আশাশুনি পল্লী সমাজ পুনঃ গঠন গোপালপুরে কলা পাড়তে গিয়ে বিদ্যুৎপৃষ্টে যুবক নিহত।।মানুষের কল্যাণে প্রতিদিন কালিগঞ্জে বীর মুক্তিযোদ্ধা শেখ আহমদ আলীর মৃত্যু। রাষ্ট্রীয় মর্যাদা দাফন দেবহাটার ভাতশালা সম্মিলনী উচ্চ বিদ্যালয়ের নব-নির্মিত ৪তলা ভবনের উদ্বোধন করলেন ডা: রুহুল হক এমপি”
কৃষ্ণচূড়ার ফুলের অপরুপ দৃশ্য ফুটে উঠেছে পিরোজপুরের নেছারাবাদ

কৃষ্ণচূড়ার ফুলের অপরুপ দৃশ্য ফুটে উঠেছে পিরোজপুরের নেছারাবাদ

 

শেখর মজুমদার স্বরূপকাঠি প্রতিনিধি

প্রকৃতিতে শুরু হয়েছে গ্রীষ্মের তাণ্ডব। গাছে গাছে ফুটছে ফুল আর আমগাছে এসেছে মুকুল। চারপাশটা যেন ফুলে ফুলে ভরে গেছে। তবে সব ফুল যে কৃষ্ণচূড়ার মতো নজর কাড়তে পারছে না।

রাস্তার মোড়ে মোড়ে কৃষ্ণচূড়ার মনকাড়া সৌন্দর্য। সবুজ চিকন পাতা। ফাঁকে লাল লাল কৃষ্ণচূড়া ফুল। দেখলেই চোখ জুড়িয়ে যায়। কৃষ্ণচূড়ার লাল, কমলা, হলুদ ফুল এবং উজ্জ্বল সবুজ পাতা এক অন্যরকম দৃষ্টিনন্দন শোভা।

ঠিক এমনি প্রকৃতি অপরূপ লাল টুকটুকে কৃষ্ণচূড়ার ফুলের সাজে সাজিয়ে তুলেছে স্বরূপকাঠি উপজেলায় । লাল-হলুদ কৃষ্ণচূড়ার সুবাস ও সৌন্দর্যের মুখরিত দর্শনার্থীদের নতুন আকর্ষণ এখন এই সড়ক। এখানে এসে সবাই স্মৃতি ধরে রাখতে সেলফি তুলতে ব্যস্ত হয়ে পড়েন।

সরেজমিন দেখা যায়, উপজেলায় সড়কের এক পাশে বেড়ে উঠেছে কৃষ্ণচূড়া ফুলের গাছ। গাছের ডালে ডালে কচি কচি সবুজ পাতার সমারোহ। এরই মধ্যে কৃষ্ণচূড়ার রক্তিম আভা। লাল-সবুজে একাকার হয়ে জায়গাটা যেন আরও অপরূপ সাজে সেজেছে।

এই অপরূপ রূপে মোহিত হয়ে সব শ্রেণির ভ্রমণপিপাসুরা দূর-দূরান্ত থেকে আসছেন কৃষ্ণচূড়ার সৌন্দর্য উপভোগ করতে। এছাড়াও কৃষ্ণচূড়ার ফুলের সৌন্দর্য মুগ্ধ হয়ে সেলফিতে মেতে উঠছেন সবাই। দেখে মনে হয় এ যেন এক সেলফি স্পট।

এখানে ঘুরতে আসা এম এন নাঈম নামের এক যুবক বলেন, কয়েক সপ্তাহ ধরে রাঙ্গাদিয়া লাল কৃষ্ণচূড়ার ফুলের সৌন্দর্য সামাজিক যোগাযোগমাধ্যমে দেখছি। তাই নিজের চোখে কৃষ্ণচূড়ার ফুলের সৌন্দর্য দেখার লোভটা সামলাতে পারলাম না।

জানা যায়, কৃষ্ণচূড়ার আদি নিবাস পূর্ব আফ্রিকার মাদাগাস্কার। এই বৃক্ষ শুষ্ক ও লবণাক্ত অবস্থা সহ্য করতে পারে। ক্যারাবিয়ান অঞ্চল, আফ্রিকা, হংকং, তাইওয়ান, দক্ষিণ চীন, বাংলাদেশ, ভারতসহ বিশ্বের অনেক দেশে এটি জন্মে। মার্কিন যুক্তরাষ্ট্রে কৃষ্ণচূড়া শুধুমাত্র দক্ষিণ ফ্লোরিডা, দক্ষিণ-পশ্চিম ফ্লোরিডা, টেক্সাসের রিও গ্রান্ড উপত্যকায় পাওয়া যায়।

এ দেশে এসে পরিচিত হয়েছে নতুন নামে। অনেকেই মনে করেন যে, রাধা ও কৃষ্ণের নাম মিলিয়ে এই ফুলের নাম হয়েছে কৃষ্ণচূড়া। এর সবচেয়ে বড় খ্যাতি হচ্ছে মোহনীয় রক্তিম আভা। সবুজের বুকচিরে বের হয়ে আসা লাল ফুল এতোটাই মোহনীয় যে, পথচারীরাও থমকে দাঁড়াতে বাধ্য হন।

এপ্রিলে গ্রীষ্মের শুরুর সঙ্গে সঙ্গেই প্রকৃতির সবুজ পেছনে ফেলে বেরিয়ে আসতে থাকে লাল রঙের কৃষ্ণচূড়া ফুল। মানুষের দৃষ্টিগোচর হতে থাকে তার সৌন্দর্য। তখন আর আলাদা করে তার খোঁজ নেওয়ার দরকার হয় না। প্রকৃতিকে অপরূপ সাজে সাজিয়ে রঙিন করে তুলেছে।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com