বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০১:০৪ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কালিগঞ্জে উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে সরস্বতীপূজা সম্পন্ন হিরো আলম বগুড়া-৪ আসনে ৯৫১ ভোটের ব্যবধানে হেরেছেন অজ্ঞতা যখন চিৎকার করে ডিজিটাল যুগে ভাষা এবং সাহিত্য চর্চাও ডিজিটালাইজড করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজে ১ম বর্ষের নবীনবরণ অনুষ্ঠিত” সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজের ব্যবস্থাপনা বিভাগীয় প্রধানের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত” কালিগঞ্জ থানায় গ্রেফতারী পরোয়ানা ভূক্ত ০৮(আট) জন আসামী গ্রেফতার” নলতা হাসপাতালে ২ দিন ব্যাপি গাইনী ও প্রসূতি বিষয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প  ১ ফেব্রুয়ারি শেষ হবে” গলাচিপায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার  সন্ত্রাস, অরাজকতা দমন ও শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ বাহীনি দায়িত্ব পালন করছে—-থানার ওসি মামুন রহমান
বিটিভিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তনের ওপর অসাধারণ গান নিয়ে এলেন সাংবাদিক আজাদী

বিটিভিতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তনের ওপর অসাধারণ গান নিয়ে এলেন সাংবাদিক আজাদী

বিনোদন ডেস্ক : বতর্মান সময়ের সাড়া জাগানো খ‍্যাতিমান গীতিকবি সাংবাদিক জাকির  হোসেন আজাদী  বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তনের ওপর বাংলাদেশ টেলিভিশনে একটি অসাধারণ গান নিয়ে এসেছেন।
 গানটি আজ (১০ জানুয়ারি ২০২৩ ) মঙ্গলবার বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তন দিবস উপলক্ষ্যে বিটিভি ও বিটিভি ওয়াল্ডে  বিভিন্ন সময় বহুবার সম্প্রচার করা হবে।
“ফাঁসির মঞ্চ থেকে ফিরে এলে তুমি /স্বপ্নের সোনার বাংলায়/ মুজিব তোমার বরণ মাল‍্য /পুষ্পের সৌরভ ছড়ায় / সবুজ বনানী জেগে ওঠে পত্র পল্লবে/ জয় বাংলা বাংলার জয়”এমন অসাধারণ অনবদ‍্য কথাসমৃদ্ধ গানটি লিখেছেন খ‍্যাতিমান গীতিকবি সাংবাদিক জাকির হোসেন আজাদী। গানটিতে সুর করেছেন বাংলাদেশের প্রখ‍্যাত সুরকার আজাদ মিন্টু।  যিনি ইতিপূর্বে অনেক জনপ্রিয় গানে সুরারোপ করে ব‍্যাপক প্রশংসিত হয়েছেন ও বহু পুরস্কারে ভূষিত হয়েছেন। এই বিষয়ে তাঁর সঙ্গে কথা হয়। তিনি বলেন, ” সাংবাদিক আজাদীর গানটি হাতে পাওয়ার পর আমার মনে হচ্ছিল গানের কথাগুলো সুর হওয়ার জন্য উন্মুখ হয়ে আছে। অনবদ্য কথায় দুর্দান্ত দৃশ্যকল্প অংকিত হয়েছে এই গানে। বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তনের ওপর এমন ভালো লাগা একটি গানে সুরারোপ করতে পেরে গর্ব অনুভব করছি। আমার বিশ্বাস গানটি কখনও হারাবে না বরং যুগযুগ ধরে গানটি বেঁচে থাকবে।’
ক্লোজ আপ তারকা কণ্ঠশিল্পী আতিক যিনি এই গানে কণ্ঠ দিয়েছেন । তিনি বলেন, ” জীবনে অনেক গান গেয়েছি কিন্তু আত্মতৃপ্তি অনুভব সব গানে হয়না। সাংবাদিক আজাদী ভাইয়ের গানটিতে কণ্ঠ দিয়ে নিজেকে গর্বিত মনে করছি। গানটি গেয়ে আমি যেভাবে বিমোহিত হয়েছি তা ভাষায় প্রকাশ করা সম্ভব নয়। রেকর্ডিং ও শুটিংয়ের পর থেকে সবাই খুব প্রশংসা করছেন। তাতেই আমি ধন‍্য। আমি মনে করি আমার জীবনের একটি অন্যতম কাজ হয়েছে এটি। আমি মনে করি এই গানের আবেদন কখনও ফুরাবে না।”
এই গানের আরেক শিল্পী অনন্যা আচার্য। তিনি বলেন, ” গানটা খুবই সুন্দর। গাইতে বেশ ভালো লেগেছে। আমার সহশিল্পী ছিলেন আতিক ভাই।তিনিও ভালো গেয়েছেন।ভালো লেখা সুরের গান গাইলে মন তৃপ্তি পায়। তাছাড়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে আমার কোনো মৌলিক গান ছিলোনা। এখন হয়ে গেলো এটাই সৌভাগ্যের”।
গানটির বিষয়ে এই গানের রচয়িতা গীতিকবি জাকির হোসেন আজাদী বলেন, ” বঙ্গবন্ধুকে পাকিস্তানের কারাগার থেকে মুক্তির আগে তাঁর জন্য কবরও খোঁড়া হয়েছিল। যখন বাংলাদেশ স্বাধীন হলো। চারিদিকে বিজয়ের পতাকা পত পত করে উড়ছে। জয় বাংলা শ্লোগানে সারা উত্তাল। গোটা জাতি আনন্দে উদ্বেল। কিন্তু যিনি এই স্বাধীনতার মহানায়ক স্থপতি তিনি তখনও ফাঁসির মঞ্চে। অবশেষে তিনি মুক্ত হলেন। ১০ জানুয়ারি তাঁর সাধনার স্বাধীন বাংলাদেশে প্রত‍্যাবর্তন করলেন। তখনকার সেই সময়ের দৃশ্যকল্প গানটিতে ফুটিয়ে তোলা হয়েছে। গানটিতে অসাধারণ সুর ও সঙ্গীতায়োজন করে আজাদ মিন্টু ভাই গানটিকে করেছেন অমর। আর বতর্মান সময়ের দুই জনপ্রিয় কণ্ঠশিল্পী আতিক ও অনন‍্যা তাদের জাদুকরি কণ্ঠের সুরের মূর্ছনায় গানটিকে করেছেন ইতিহাস। এই ঐতিহাসিক গানটি অনন‍্যরূপে নির্মাণ করে বাংলাদেশ টেলিভিশনের অনুষ্ঠান প্রযোজক এল রুমা আপা তাঁর প্রতিভা ও দক্ষতার সাক্ষর রাখলেন। আমি এই গানের সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ অসীম কৃতজ্ঞতা জানাচ্ছি।
তাছাড়া আজ বঙ্গবন্ধুর স্বদেশ প্রত‍্যাবর্তন দিবস উপলক্ষ্যে  বাংলাদেশ টেলিভিশন আরও পাঁচটি মৌলিক গান নির্মাণ করেছে। সেগুলোর বিবরণ –
অনুষ্ঠানের নামঃ “তোমার ফিরে আসা”
স্বদেশ প্রত্যাবর্তন নিয়ে সন্ধ্যা মুখোপাধ্যায়ের বিখ্যাত সেই গানটি গেয়েছেন ছন্দা চক্রবর্তী। ছয়টি মৌলিক গান নির্মাণ করা হয়েছে। ছয়টি মৌলিক গানের গীতিকার আসমা টগর,সালমা আকতার,জাকির হোসেন আজাদী, ফেরদৌস হোসেন ভূইয়া, হিরেন্দ্রনাথ মৃধা,আয়াত হোসেন উজ্জ্বল। সুর ও সঙ্গীত আয়োজনে ছিল   কাজী দেলোয়ার হোসেন,  আজাদ মিন্টু।সঙ্গীত পরিবেশনা করেছেন শেলু বড়ুয়া, ছন্দা চক্রবর্তী, আতিক,অনন্যা আচার্য,রাজিব, সুস্মিতা সেন,জান্নাতে রুম্মান তিথি, মাহমুদুল হাসান, ইউসুফ, স্বরলিপি, তরিক মৃধা, পুস্পিতা।
সাংবাদিক আজাদীর গানটির লিরিক্স :
ফাঁসির মঞ্চ থেকে ফিরে এলে তুমি
স্বপ্নের সোনার বাংলায়
মুজিব তোমার বরণ মাল‍্য
পুষ্পের সৌরভ ছড়ায়
সবুজ বনানী জেগে ওঠে পত্র পল্লবে
জয় বাংলা বাংলার জয়।।
তুমি নিয়ে এলে নতুন স্বদেশ
নিয়ে এলে স্বাধীনতা
তোমার আগমনে বাঙালি পেল দিশা
জাগলো দেশ জনতা
সেদিন জনসমুদ্রের উত্তাল শ্লোগানে
ঢাকার রাজপথ কাঁপায়।।
লক্ষ প্রাণের বিনিময়ে পেলে
তোমার সাধনার বাংলাদেশ
বাঙালি ফিরে পেল জাতির পিতাকে
ফিরে পেল নতুন স্বদেশ
সেদিন তোমার গৌরবময় প্রত‍্যাবর্তনে
বাংলা শৃংখল মুক্ত হয়।।
কথা: জাকির হোসেন আজাদী
সুর ও সঙ্গীতায়োজন: আজাদ মিন্টু
শিল্পী : আতিক ও অনন‍্যা আচার্য
প্রযোজনা : এল রুমা
গানের ধরন: ফিলার গান
সম্প্রচার : বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ড
সম্প্রচার তারিখ: ১০ জানুয়ারি
Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com