মঙ্গলবার, ২২ Jun ২০২১, ১১:০৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
নারায়ণগঞ্জে  সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা।।মানুষের কল্যাণে প্রতিদিন সেতু আছে, রাস্তাটি যেন মরন ফাঁদ।।মানুষের কল্যাণে প্রতিদিন কালিগঞ্জে করোনা রোগীর সেবায় “ফ্রি অক্সিজেন সার্ভিস উদ্বোধন করলেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী গলাচিপায় দুই মেম্বার  প্রার্থীর মধ্যে সংঘর্ষে আহত২০।।মানুষের কল্যাণে প্রতিদিন নারায়ণগঞ্জে সন্ত্রাসীদের অস্ত্রের মহড়া,ফাঁকা গুলি,অস্ত্র উদ্ধারের দাবি।।মানুষের কল্যাণে প্রতিদিন নারায়ণগঞ্জে আবারও সাত দিনের লকডাউন।।মানুষের কল্যাণে প্রতিদিন Facebook হ্যাকিং নিয়ে সতর্কতা।।মানুষের কল্যাণে প্রতিদিন (বেজা)নির্বাহী চেয়ারম্যান ইউসুফ হারুন কে আদর্শ ছাত্রবন্ধু ফাউন্ডেশনের অভিনন্দন।।মানুষের কল্যাণে প্রতিদিন মাদকাসক্তি চিকিৎসায় ঢাকা আহ্ছানিয়া মিশনকে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অনুদান প্রদান সাংবাদিকদের নামে মামলা-হামলা নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন।।মানুষের কল্যাণে প্রতিদিন
চিনকে বড় ধাক্কা, ভারতের সঙ্গে করোনার ভ্যাকসিনের পরীক্ষার পথে বাংলাদেশ

চিনকে বড় ধাক্কা, ভারতের সঙ্গে করোনার ভ্যাকসিনের পরীক্ষার পথে বাংলাদেশ

ঢাকা: চিনের তৈরি করোনাভাইরাসের টিকার পরীক্ষা সংক্রান্ত অনুমোদন এখনও ঝুলে। এই অবস্থায় অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের টিকা উৎপাদনের সঙ্গে যুক্ত ভারতের সঙ্গে এই বিষয়ে আলোচনায় যাচ্ছে বাংলাদেশ। এই মুহূর্তে বাংলাদেশ সফর করছেন বিদেশ সচিব হর্ষ বর্ধন শ্রিংলা।

হঠাত এই সফর ঘিরে শুরু হয় একাধিক জল্পনা। বাংলাদেশ পৌঁছেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন শ্রিংলা। এই বৈঠকে একাধিক বিষয়ে উঠে আসে। শ্রিংলা জানান, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বার্তা দেওয়া হয়েছে হাসিনাকে। এরপর ফের এক দফায় বৈঠক হয়। যেখানে করোনা ভাইরাস-টিকা সংক্রান্ত বিষয় উঠে আসে।

অন্যদিকে, বুধবার দ্বিপক্ষীয় বৈঠকের আলোচ্যসূচিতে ওই টিকার পরীক্ষার বিষয় থাকছে বলে বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন।

মঙ্গলবার সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, “আমরা অফার করব, আমাদের এখানেও যদি ট্রায়ালের সুযোগ থাকে, অক্সফোর্ডেরটার কোম্পানি যেটা কাজ করছে, তাদের সঙ্গে আমরা লন্ডন মারফত যোগাযোগ করেছি।

উল্লেখ্য, সিনোভ্যাক বায়োটেক লিমিটেড তাদের তৈরি করা টিকার তৃতীয় ধাপের পরীক্ষা বাংলাদেশেও করার পরিকল্পনা করে। গত ১৮ জুলাই এই টিকা বাংলাদেশে পরীক্ষামূলক প্রয়োগের অনুমোদনও দেয় বাংলাদেশ মেডিকেল রিসার্চ কাউন্সিল, বিএমআরসি। কিন্তু চিনের এই ভ্যাকসিনের বিষয়টি ঝুলে থাকার কারণে ভারতের দিকেই ঝুকছে ঢাকা।

ঝটিকা সফর, তাও আবার পূর্ব ঘোষণা নয়। ভারতের বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রিংলার আচমকা ঢাকা সফর নিয়ে কূটনৈতিক মহলের কৌতূহল তুঙ্গে। শ্রিংলা এর আগে ভারতীয় রাষ্ট্রদূত হিসেবে নিযুক্ত ছিলেন।

বিবিসি জানাচ্ছে, করোনাভাইরাস সংক্রমণের সময় হঠাৎ কেন ভারতের বিদেশ সচিবের ঢাকা সফর তা নিয়ে নীরব দুই দেশের সরকার। এখনও পর্যন্ত আনুষ্ঠানিকভাবে কোনও কিছু বলা হয়নি। জানা যাচ্ছে, একদিনের ঝটিকা সফরে ভারতের বিদেশ সচিব বৈঠক করবেন বাংলাদেশের বিদেশ সচিবের সঙ্গে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে দেখা করার কথা রয়েছে হর্ষবর্ধন শ্রিংলার।

কূটনৈতিক মহল মনে করছে, বাংলাদেশে করোনাভাইরাসের প্রতিরোধের চিনের এগিয়ে আসায় চিন্তিত ভারত। এই ঘনিষ্ঠতা নয়াদিল্লির কাছে অস্বস্তির। এর প্রে়ক্ষিতে বাংলাদেশকে করোনা সহযোগিতা নিয়ে ভারতের বার্তা দিতেই হর্ষবর্ধন শ্রিংলার আগমন।

সফরে শ্রিংলা বাংলাদেশের বিদেশমন্ত্রী এ কে আবদুল মোমেন ও বিদেশ প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করবেন। বাংলাদেশ বিদেশমন্ত্রকের সূত্র উদ্ধৃত করে বিবিসি জানাচ্ছে, করোনাভাইরাস পরিস্থিতি সামলানো এবং টিকার ব্যাপারে ভারতের সহযোগিতার বিষয়টি আলোচনা করতেই নয়াদিল্লি থেকে এসেছেন শ্রিংলা।

উল্লেখ্য, গত মার্চ মাসে সর্বশেষ তিনি বাংলাদেশ সফরে এসেছিলেন। সম্প্রতি ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনারের পরিবর্তন হয়। নতুন হাইকমিশনার হলেন বিক্রম দ্বেরাইস্বামী। তিনি রিভা গাঙ্গুলী দাসের স্থলাভিষিক্ত হয়েছেন।

 

সূত্র: কলকাতা ২৪x৭

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com