বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০৮:৩৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
শারজায় আন্তর্জাতিক বই মেলার উদ্বোধন অনুষ্ঠানে ডাক পেলেন পশ্চিম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বীরগঞ্জে জাতীয় নারী ফুটবল প্রশিক্ষণ ক্যাম্পে সুযোগ পাওয়ার সংবর্ধনা ১৮০ জন ভূমি মালিকের বেদখলকৃত জমি উদ্ধার ও ভূমি সস্ত্রাসীদের গ্রেফতারের দাবী কুমিল্লা থেকে গাঁজা এনে পুলিশের জালে আটক দুই মাদক ব্যবসায়ী অবশেষে খুলে দেওয়া হয়েছে পৃথিবীর বিখ্যাত ম্যানগ্রোভ বনাঞ্চল সুন্দর বন পর্যটকদের জন্য রায়পুরায় দু’গ্রুপের সংঘর্ষে নিহত ২আহত ৯ যশোরের ৭শ’ মন্দিরে নিজস্ব নিরাপত্তা ব‍্যবস্থা রংপুরে প্রথমবারের মতো টি-টুয়েন্টি মহিলা ক্রিকেট টুর্ণামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত ঝিনাইগাতীতে অর্ধেক মুল্যে কৃষকের মাঝে আধুনিক ধান কাটা ও মাড়াই মেশিন বিতরন সাতক্ষীরা বৈকারীর আওয়ামীলীগের কর্মী-সমর্থকদের উপর জামাত-শিবিরের সন্ত্রাসী হামলা,আহত-১০
ঠগী পর্ব-৩।।মানুষের কল্যাণে প্রতিদিন

ঠগী পর্ব-৩।।মানুষের কল্যাণে প্রতিদিন

 

শত শত বছর ধরে বাংলার বিভিন্ন জায়গা থেকে হারিয়ে যেত অগণিত পথিক। কোথায়, কীভাবে হারাতো, জানতো না কেউই। কোনো এক জাদুবলে যেন তারা মুছে যেত পৃথিবীর বুক থেকে। কত মানুষ হারিয়েছিল এভাবে?

১৮২৬ সাল, জুলাই মাস।
ফরিদপুরের জেলা ম্যাজিস্ট্রেট খবর পেলেন, ঢাকা থেকে ফরিদপুরে আসার পথে নিখোঁজ হয়েছেন দু’জন পথিক। তাদের এক জন হিন্দু, অন্যজন মুসলিম। তারা নদীপথে ঢাকা ছেড়েছিলেন, সঙ্গে ছিলো পনের টাকা।
যথারীতি ফরিদপুরের ম্যাজিস্ট্রেট চিঠি লিখলেন ঢাকার জেলা ম্যাজিস্ট্রেটকে। দু’জেলাতেই ব্যাপক খোঁজাখুঁজি শুরু হলো। কিন্তু কোন হদিস নেই দু’জনেরই। পুরো জুলাই মাস গেল, আগষ্ট গেল কিন্তু কোনই সন্ধান মিলছে না ওদের……

তখনও রেলের প্রচলন হয় নি, নৌকাই তখন ভরসা। এমনই এক বিকেলে ফরিদপুরের উদ্দেশ্যে ঢাকা ছাড়লো একটা ভাড়া নৌকা, যাত্রী ফরিদপুরের দুজন ব্যবসায়ী আর দু’জন গরীব বামণ। ঘাট ছেড়ে আসার ঘন্টা দুয়েক পর নৌকা চরে আটকালো। আর চরের বালুর গভীরে আটকালো ব্যবসায়ী দু’জন,,,,, চিরতরে….!!!

সে নৌকার একটু পিছনেই ছিলো একটা পানসি,, তার যাত্রী ছিলো পাঁচজন। এবার সে নৌকা আর পানসি একসাথে ফিরে গেল ঢাকায়। সেখান থেকে নারায়নগজ্ঞ। যাবার পথে গরীব বামুণরা গলায় পৈতা খুলে সযতনে লুকিয়ে রাখলো গলুই এর নিচে…!!

তার কিছুদিন পর, জৈষ্ঠ্য মাস, এবার সেই নৌকাটি ময়মনসিংহ ঘাটে যাত্রীর অপেক্ষায়, সাথে আরও দূটি নৌকা। দু’জন তাঁতী কাপড় বেচতে এলো নৌকায়, সাথে দুই গাঁট কাপড়,, মাঝিদেরই একজন ডেকে এনেছিলো ওদের,, দরদাম চলছে,, এসময় মাঝিদের একজন ঘুরতে গেলো ডাঙ্গায়। কিছুক্ষণ পর সে ফিরে এসে দেখলো নৌকায় কাপড়ের গাঁট দু’টো আছে ঠিকই, কিন্তু নেই শুধু সেই তাঁতী দু’জন…

তারপর, সে নৌকা রংপুরে,, সেখান থেকে ফেরার পথে পরিচয় হলো একদল তামাক ব্যবসায়ীর সাথে। নৌকা বোঝাই তামাক নিয়ে সিরাজগঞ্জ যাচ্ছে। ওরা পাঁচজন, দু’দিন নৌকা গুলো পাশাপাশি চললো, এরমাঝে বন্ধুত্বও হলো । তৃতীয় দিনে নৌকা থামিয়ে নেমতন্ন করা হলো ওদের, একসঙ্গে গানের আসর বসানো হবে। ওরা এলো সন্ধ্যায়। নৌকায় হরি কির্তনের আসর হলো, গান হলো তারপর একসাথে খাওয়া দাওয়া, গোল হয়ে ওদের ঘিরে বসে গল্পগুজব। এক সময় সরদার হাঁকলেন, “তামাকু লাও” মনে হলো সরদার তামাক চাইছেন। তার কিছুক্ষণ পর ধীরে ধীরে পানিতে তলিয়ে গেলো ওরা পাঁচজন….. আরও কিছুদূর যাওয়ার পর তামাকের বস্তাগুলো চলে এলো এ নৌকায়। আর তামাক কারবারীদের নৌকাটাও পানির নিচে ওদের সাথী হলো….

কদিন পর তামাক বোঝাই নৌকা নারায়নগজ্ঞ ঘাটে ভিড়লো, সেখানে তামাকের বস্তাগুলো বিক্রি করে নৌকার যাত্রীরা যার যার বাড়ির পথ ধরলো……

রুমে তখন নিরাবতা গ্রাস করলো,, এসব শুনে শ্বাস ছাড়তেও ভুলে গেছে সকলে,, কিছুক্ষণ চুপ থেকে লম্বা নিঃশ্বাস ছেড়ে ম্যাজষ্ট্রেট শুধু বললেন, বাহঃ চমৎকার……..
(চলবে)….

লেখকঃ বাংলাদেশ পুলিশ একাডেমির আইন প্রশিক্ষক  হাসান হাফিজুর রহমান।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com