মঙ্গলবার, ১৯ অক্টোবর ২০২১, ০৪:৪২ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে ফ্রিল্যান্সারদের মধ্যে ল্যাপটপ বিতরণ আদৌ কি আমার ছিলে? নওগাঁ জেলার ১২নং কাঁশোপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের দলীয় চেয়ারম্যান পদপ্রার্থীর মনোনয়ন জমা দিলেন মোঃ তজিম উদ্দিন মন্ডল ​ভোলায় বাড়ির টয়লেট থেকে গৃহ-পরিচারিকার মরাদেহ উদ্ধার  নলতায় সেলিম চেয়ারম্যান’র কন্যা নিশির এমবিবিএস পাশ” বাহরাইনে ইউনিভার্সিটি ছাত্রদের ফুটবল টুর্নামেন্ট অনুষ্ঠিত  শেখ রাসেল এর জন্মদিনে দোয়ার অনুষ্ঠান ভারতের নাগপুর হাইকোর্টের যুগান্তকারী রায়, প্রথম পক্ষের স্ত্রী থাকলে দ্বিতীয় পক্ষের স্ত্রী কে বৈধতা দেওয়া যাবে না কুয়াকাটায় গলায় ফাঁস দিয়ে গৃহবধূর রহস্যজনক মৃত্যু বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ ‘রাসেল’এর আজ জন্মদিন
তথ্য লুকিয়ে রাখার প্রবণতা কর্মকর্তাদের মাঝে এখনো রয়েছে: পিআইবি মহাপরিচালক

তথ্য লুকিয়ে রাখার প্রবণতা কর্মকর্তাদের মাঝে এখনো রয়েছে: পিআইবি মহাপরিচালক

পিআইবির মহাপরিচালক জাফর ওয়াজেদ বলেছেন, তথ্য লুকিয়ে রাখার প্রবণতা কর্মকর্তাদের মাঝে এখনো রয়েছে। তথ্য সকল জনগনের জন্য। কিন্তু তথ্য চেয়ে বিভিন্ন শ্রেনীপেশার মানুষ আবেদন করলেও সাংবাদিকরা কম আবেদন করেন। ১৭৬৬ সালে প্রথম সুইডেনে তথ্য অধিকার আইন প্রণয়ন হবার প্রায় ৩ শ বছর পর ২০০৯ সালে বাংলাদেশে আইনটি প্রণীত হয়। আইনটি প্রণীত হবার পর তথ্য চেপে রাখার মানসিকতা কিছুটা ভাংতে শুরু করেছে। প্রয়োজন আইনটি সম্পর্কে সকলকে সচেতন থাকা। তিনি শুক্রবার রাত ৯টায় বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরাম আয়োজিত পেশায় সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় একথা বলেছেন।

দেশের সাংবাদিকদের আরো দক্ষ করে গড়ে তুলতে এই প্রথমবারের মত বাংলাদেশ মফস্বল সাংবাদিক ফোরামের উদ্যোগে তিনদিন ব্যাপী বুনিয়াদী ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। শুক্রবার রাত ৯টায় প্রেস ইনস্টিটিউট বাংলাদেশ (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি অংশ নিয়ে প্রশিক্ষণ কোর্সটির উদ্বোধন করেন। সারাদেশের বিভিন্ন মিডিয়ার ৯০ জন সাংবাদিক প্রথম পর্যায়ে অংশ নেন।

বিএমএসএফের সিনিয়র সহ-সভাপতি সাঈদুর রহমান রিমনের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স এসোসিয়েশনের সভাপতি মিজান মালিক, সংগঠনের আইন উপদেষ্টা ও সুপ্রীম কোর্টের সহকারী এ্যাটর্নী জেনারেল এ্যাড. মুহাম্মদ আওলাদ হোসেন।

স্বাগত বক্তব্য রাখেন বিএমএসএফের সাধারণ সম্পাদক আহমেদ আবু জাফর। তিনি বলেন, সাংবাদিকদের মর্যাদা রক্ষা করতে হলে দক্ষ সাংবাদিকের বিকল্প নেই। বিএমএসএফ সাংবাদিকদের দক্ষ করে গড়ে তোলার অংশ হিসেবে প্রশিক্ষণের চেস্টা করে যাচ্ছে।

উদ্বোধনী পর্বে সাংবাদিকদের মাঝে পেশার অভিজ্ঞতা বিনিময় করেন সংগঠনের কেন্দ্রীয় সহ-সভাপতি ও বাংলাদেশ প্রতিদিনের ক্রাইম ইনভেস্টিগেটিভ সেল প্রধান সাঈদুর রহমান রিমন, নারী সাংবাদিক শাপলা রহমান, আইটি সম্পাদক তাওহীদ হাসান, প্রশিক্ষণ বিভাগের সম্পাদক আবুল হাসান বেলাল প্রমূখ।

পর্যায়ক্রমে রেজিষ্ট্রেশনকৃত ৭১২ জন সাংবাদিককে এ কোর্সের আওতায় আনা হবে বলে বিএমএসএফের প্রশিক্ষণ বিভাগের সম্পাদক আবুল হাসান বেলাল জানিয়েছেন। অপেক্ষাকৃত নবীন এবং প্রশিক্ষণ বঞ্চিত এসব সাংবাদিকদের বিনামূল্যে অংশ গ্রহনের সুযোগ দেয়া হয়েছে। আগামি ১ আগষ্ট পর্যন্ত প্রথম পর্বের প্রশিক্ষণটি চলবে।

মুজিব বর্ষ ও বিএমএসএফের নবম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাংবাদিকতায় বুনিয়াদী ও তথ্য অধিকার আইন ২০০৯ বিষয়ক ভার্চুয়াল প্রশিক্ষণ-২০২১ এর আয়োজন করা হয়।

উল্লেখ্য, ২০১৩ সাল থেকে বিএমএসএফ সাংবাদিকদের ১৪ দফা দাবি, অধিকার ও মর্যাদা রক্ষা আন্দোলনে কাজ করছে। সংগঠনটি দশম বর্ষে পদার্পণ ও মুজিব বর্ষ উপলক্ষে এ প্রশিক্ষণের আয়োজন করে। এছাড়া গণমাধ্যম অঙ্গনের নানা অসঙ্গতি নিয়ে সংগঠনের গবেষণা বিভাগ কাজ করছে।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com