বুধবার, ২৫ মে ২০২২, ১২:৩৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
নেছারাবাদে “যোগাযোগ দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ” অনুষ্ঠিত ঝালকাঠিতে জেলা পুলিশের একাধিক অভিযানে আটক-২ ইয়াবা ও গাজা উদ্ধার বাংলাদেশের গর্বের, স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে আগামী ২৫ জুন ২০২২ তারিখে টাঙ্গাইলের মধুপুরে আইন শৃঙ্খলা কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত র‌্যাব -৭, চট্টগ্রামের অভিযানে কক্সবাজার জেলার উখিয়া থেকে ১ লাখ ৭০ হাজার পিস ইয়াবাসহ ০৩ জন ইয়াবা ব্যবসায়ী আটক। সাংবাদিক জাহাঙ্গীর আলমের মৃত্যুতে বিএমএসএফ’র গভীর শোক ও সমবেদনা দিগন্ত ফাউন্ডেশনের সভাপতি ও সম্পাদক পুনরায় বহাল ৬৯ নং মধ্য যৌতা সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেখে হতাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা। ভূমি সেবা সপ্তাহ-২০২২ প্রেস কনফারেন্স, বিভাগীয় ও জেলা পর্যায়ে রাজস্ব প্রশাসনের শ্রেষ্ঠ কর্মকর্তা/ কর্মচার্রীদের পুরস্কার বিতরণ আগামী ১৮ জুন স্বরূপকাঠি উপজেলা আওয়ামীলীগের সম্মেলন সফল করার আহবান জানান।
সিভিল সার্ভিসের জন্য জনগণ নয়,বরং জনগণের জন্যই সিভিল সার্ভিস : ডিসি হুমায়ুন কবির

সিভিল সার্ভিসের জন্য জনগণ নয়,বরং জনগণের জন্যই সিভিল সার্ভিস : ডিসি হুমায়ুন কবির

“সিভিল সার্ভিসের জন্য জনগণ নয়,বরং জনগণের জন্যই সিভিল সার্ভিস।”এই উক্তিটির যথার্থতা প্রমাণ করে চলছেন সাতক্ষীরার ডিসি শ্রদ্ধেয় মোহাম্মদ হুমায়ুন কবির মহোদয়

বাইশ লক্ষাধিক জনগণের আস্থা ও নির্ভরতার প্রতীক হিসেবে এবং জনগণের প্রতি সেবার হাত প্রসারিত করতেই প্রায় এগারো মাস পূর্বে জেলা প্রশাসক, সাতক্ষীরা হিসেবে গুরুভার গ্রহণ করেছেন শ্রদ্ধেয় মোহাম্মদ হুমায়ুন কবির মহোদয়।

তিনি জেলা প্রশাসক হিসেবে যোগদানের পর পরই তাঁর সহকর্মীদের সাথে মতবিনিময় করেন এবং তাঁদের উদ্দেশ্যে বলেন, নাগরিক হিসেবে রাষ্ট্রের প্রতিটি অফিস থেকে সেবা, সহযোগিতা ও তথ্য পাওয়ার অধিকার রয়েছে জনগণের। সরকারি অফিসকে সাধারণ মানুষ ‘সেবা প্রদায়ী প্রতিষ্ঠান’ হিসেবে দেখতে চান। সততা, স্বচ্ছতা, নিষ্ঠাসহ জনপ্রশাসনের কর্মকর্তাদের প্রকৃতই সেবকের ভূমিকায় দেখতে চান মানুষ। কিন্তু ভুক্তভোগী মানুষের অভিযোগ,সরকারি অফিসে অনেক প্রত্যাশা নিয়ে জনসাধারণ আসেন,কিন্তু অনেক ক্ষেত্রে অপমান ও হয়রানির কষ্ট নিয়ে ফিরে যান। ফলে মানুষ হয়ে পড়েন জনপ্রশাসনবিমুখ।এর কারণ হলো অনেক কর্মকর্তা মানুষের অভিযোগ মন দিয়ে শোনেন না। সরকারি অফিসের বারান্দায় ঘণ্টার পর ঘণ্টা প্রতীক্ষায় থাকলেও অনেকে তাঁদের সাক্ষাৎ দেওয়ার কিংবা অভিযোগ শোনার সময় দেন না।

তিনি আরও বলেন,মানুষ চায় আইনের আশ্রয় এবং প্রশাসনের ছায়া। সরকারি অফিসে আসা অসহায় জনগণের বেদনা অনুভব করার চেতনা থাকতে হবে। অবহেলা বা অপ্রাপ্তির যন্ত্রণা নিয়ে কেউ ফিরে গেলে তার অভিশাপের বোঝা বইতে হবে কর্মকর্তাদের। কর্তা হয়ে অধীন ব্যক্তিদের উপদেশ দেওয়ার আগে নিজেকে পরিপূর্ণ দায়িত্ববান,সৎ ও শুদ্ধ হতে হবে। সবার আগে নিজের মধ্যে আইন মান্যতা ও আইনের অনুশীলন নিশ্চিত করতে হবে। নিজের মধ্যে সততা না থাকলে অধীনস্থ ব্যক্তিদের ওপর সততা আরোপ অর্থহীন।

তিনি যোগদানের সাথে সাথেই প্রশাসনের প্রতি হারিয়ে যাওয়া জনগণের আস্থা ফিরিয়ে আনতে সাহসী ভূমিকা পালনসহ জনগণের প্রতি সেবামুখী আচরণ করে সাতক্ষীরা বাসীর মনে আস্থা ফিরিয়ে আনতে প্রায় শতভাগ সফল হয়েছেন।

আইনশৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন, জননিরাপত্তা বিধান, পাবলিক পরীক্ষা নিয়ন্ত্রণ, জনস্বাস্থ্য রক্ষা,ভূমি প্রশাসন, কৃষি উন্নয়ন, প্রকল্প বাস্তবায়ন, দারিদ্র্য বিমোচন,জনসংযোগ, পরিবেশ সংরক্ষণ,রাজস্ব আদায়,দুর্যোগ ব্যবস্থাপনা, প্রাথমিক ও গণশিক্ষা, সামাজিক উন্নয়ন,ভেজাল খাদ্য নিয়ন্ত্রণ,স্থানীয় সরকার ব্যবস্থাপনা ইত্যাদি জনপ্রশাসনের মূল কর্মকাণ্ডে নিজেকে শতভাগ আত্মনিয়োগ করে সাতক্ষীরা বাসীর হৃদয়ে একজন সফল জেলা প্রশাসক হিসেবে স্থান করে নিয়েছেন।

তাঁর সরলতা, কর্মস্পৃহা, দূরদর্শিতা,সততা,মানবপ্রেম, অসাধারণ নেত্বৃত্বের গুণাবলী এবং সর্বোপরি উদ্ভাবনী ক্ষমতা তাঁকে সুউচ্চ মর্যাদায় অধিষ্ঠিত করেছে।

জেলা প্রশাসক মহোদয় এবং তাঁর চৌকশ টিমের আন্তরিক পরিচর্যা এবং প্রানান্ত প্রচেষ্টায় সাতক্ষীরা জেলা প্রশাসনে জ্বলে উঠেছে সেবার প্রদীপ।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com