শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৩৬ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
দেবহাটায় জমজমাট পূর্ণ ভলিখেলা অনুষ্ঠিত মঙ্গলে অভিযানের পরিবর্তে টিকার পেছনে অর্থ ব্যয় ভাল : বিল গেটস বাহরাইনে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের যাত্রা শুরু  টুঙ্গিপাড়ায় হয়ে গেল নড়াইল জেলা কবি সাহিত্যিকদের বনভোজন নাসায় গবেষণার সুযোগ পেলেন বাংলাদেশি আদিবা সাজেদ অমর একুশে মেলায় চার বইয়ের মোড়ক উন্মোচনে তথ্যমন্ত্রী বিএনপির ছেড়ে দেওয়া ছয় আসনে উপ-নির্বাচনে ২৫ শতাংশের বেশি ভোট পড়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সোনারগাঁয়ে স্বামীর হাতে স্ত্রী খুন ইতালীতে শরীয়তপুর সমিতির রাজনীতিতে আব্দুর রউফ ফকির একটি আলোচিত নাম ভৈরবে ছাত্রী অপহরণ মামলার আসামী গ্রেফতার
মেহেরপুরে এক নার্সারিতেই মাসে ৩ লাখ সবজির চারা উৎপাদন

মেহেরপুরে এক নার্সারিতেই মাসে ৩ লাখ সবজির চারা উৎপাদন

 

মেহেরপুর, ৯ ডিসেম্বর, ২০২২ (MKP বার্তাকক্ষ): বারোমাসী সবজির চারা উৎপাদনের নার্সারি প্রতিষ্ঠা হয়েছে মেহেরপুর জেলা শহরের উপকন্ঠে ময়ামারি সড়কে। গত এক বছরে নার্সারিটি ২৫ লাখ চারা বিক্রি করেছে।
‘ম্যাক্সিম এগ্রো’ নামের নার্সারিটি ১০০ শতক জমির ওপর প্রতিষ্ঠার পর বানিজ্যিক ভিত্তিতে বারোমাসী সবজির চারা উৎপাদন করছে। প্রতি মাসে ৩ লাখ চারা উৎপাদন সক্ষম এই নার্সারি থেকে মেহেরপুরসহ দেশের বিভিন্ন জেলার কৃষকেরা চারা কিনতে আসেন। ডিসেম্বরের মাঝামাঝি পর্যন্ত এখানে সবজির চারা নিয়ে রমরমা বাণিজ্য চলছে। জেলা শহরের মায়ামারি সড়কে ট্রে পদ্ধতিতে উৎপাদিত সবজির চারা উৎপাদনে পুরো নার্সারি নেট দিয়ে ঘিরে দেয়া হয়েছে। জুলাই মাসের প্রথম সপ্তাহ থেকে বীজ বপন শুরু হয়। ২৫ থেকে ৩০ দিন পর চারা বিক্রির উপযোগী হয়। এখান থেকে সুলভমূল্যে চারা কিনে জমিতে রোপণের পর ভাল ফলন পাচ্ছে কৃষকরা। অন্যদিকে নার্সারি মালিকও আর্থিকভাবে লাভবান হচ্ছে। বাঁধাকপি, ফুলকপি, পেপে, বেগুন, মিষ্টি কুমড়ো, করলাসহ বিভিন্ন ধরনের বীজ থেকে চারা উৎপাদন হচ্ছে।
নার্সারির ম্যানেজার রাসেল হোসেন জানান- নার্সারির বৈশিষ্ট হলো, চারা তৈরী ও সবজি চাষে কোন প্রকার বিষ প্রয়োগ করা হয় না। এখানে গাছের উর্বরা শক্তি বৃদ্ধিতে কম্পোট সার, গোবর ও পোকা দমনে ব্যবহার করা হয় সেক্স ফেরোমন ফাঁদ।
ম্যাক্সিম এগ্রো ফার্মের স্বত্বাধিকারী শরীফুল ইসলাম জানান- তিনি ঢাকা, যশোরের পরে এই প্রথম মেহেরপুরে সবজি চারা উৎপাদন করছেন। মেহেরপুর জেলা কৃষি নির্ভর হওয়ার কারণে কৃষকের হাতের নাগালে চারা পাওয়ার সুবিধা দিতেই মেহেরপুরে চারা উৎপাদন ফার্ম দিয়েছেন। মেহেরপুরে উৎপাদিত চারা অন্য জেলাতেও সরবরাহ করছেন।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com