বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ১২:৪৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
কালিগঞ্জে উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে সরস্বতীপূজা সম্পন্ন হিরো আলম বগুড়া-৪ আসনে ৯৫১ ভোটের ব্যবধানে হেরেছেন অজ্ঞতা যখন চিৎকার করে ডিজিটাল যুগে ভাষা এবং সাহিত্য চর্চাও ডিজিটালাইজড করার পরামর্শ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজে ১ম বর্ষের নবীনবরণ অনুষ্ঠিত” সরকারি খানবাহাদুর আহ্ছানউল্লা কলেজের ব্যবস্থাপনা বিভাগীয় প্রধানের বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত” কালিগঞ্জ থানায় গ্রেফতারী পরোয়ানা ভূক্ত ০৮(আট) জন আসামী গ্রেফতার” নলতা হাসপাতালে ২ দিন ব্যাপি গাইনী ও প্রসূতি বিষয়ে ফ্রি মেডিকেল ক্যাম্প  ১ ফেব্রুয়ারি শেষ হবে” গলাচিপায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আসামি গ্রেফতার  সন্ত্রাস, অরাজকতা দমন ও শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশ বাহীনি দায়িত্ব পালন করছে—-থানার ওসি মামুন রহমান
সোনারগাঁয়ে লিচু বাগানে ফুলকপি চাষে মিলছে বাড়তি আয়

সোনারগাঁয়ে লিচু বাগানে ফুলকপি চাষে মিলছে বাড়তি আয়

মাজহারুল রাসেল : নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলা লিচু চাষের জন্য বিখ্যাত। তাই এই অঞ্চলে অসংখ্য লিচুবাগান রয়েছে । এসব বাগানের ফাঁকা জায়গায় ফুলকপি চাষ করে বাড়তি আয় করছেন এখানকার চাষিরা।এ অঞ্চলে সবজি চাষের জন্য উপযুক্ত মাটি পাওয়া যায়। যা ফুলকপি চাষে অত্যন্ত উপযোগী বলে বলছেন কৃষি কর্মকর্তারা।
জানা যায়, অপেক্ষাকৃত উঁচু ও পতিত জমিতে ফুলকপি  চাষে তেমন বেশি সারের প্রয়োজন এবং পরিশ্রম লাগেনা। তাই এ অঞ্চলে লিচু বাগানে ফুলকপি ও নানা রকমের সবজি চাষে ব্যাপক সম্ভাবনা দেখা দিয়েছে। লিচু বাগানের ফুলকপি ও নানা ধরনের সবজি চাষে কৃষককে সম্পূর্ণ বিনামূল্যে বীজ বিতরণ ও প্রশিক্ষণের আওতায় এনেছে কৃষি বিভাগ।
কৃষকদের সাথে আলাপ করে জানা যায়, অক্টোবর নভেম্বর মাসের দিকে তারা ফুলকপির চারা রোপণ করেছেন। ডিসেম্বর ও জানুয়ারি মাসের দিকে ফলন ঘরে তুলবেন। পতিত ও পরিত্যক্ত জমিতে এর চাষ হওয়ায় জমির শতভাগ ব্যবহার নিশ্চিত হচ্ছে। এক শতাংশ জমির জন্য ৫০ থেকে ৬০ টি চারার প্রয়োজন হয়। আর ভালো সঠিক পরিচর্যার মাধ্যমে তারা ভালো ফলন পাওয়া আশা করছেন । লিচু বাগানে ফুলকপি চাষে পরিশ্রম কম হওয়াতে অনেকেই আগ্রহ দেখাচ্ছেন।
কৃষি বিভাগ বলছে, চলতি বছরের রবি মৌসুমের শেষের দিকে এ উপজেলায় প্রচুর ফুলকপি চাষ হয়েছে। লিচু বাগানে ফুলকপির বর্তমান অবস্থা দেখে খুবই আশাবাদী তারা। এখানে ফুলকপি চাষের ব্যাপক সম্ভাবনা রয়েছে। এই বছর প্রথম লিচু বাগানে ফুলকপির চাষ করার ফলে  গত বছর তুলনায় ফুলকপি চাষাবাদ এ উপজেলায় বেশি হয়েছে । যদি এই উপজেলার প্রতিটি লিচু বাগানের ২০ ভাগও বিভিন্ন সবজি চাষের জন্য ব্যবহার করতে পারি, তবে এখানে ব্যাপক সবজি উৎপাদন বৃদ্ধি পাবে।এতে করে স্থানীয় চাহিদা মিটিয়ে অন্য উপজেলায় সবজি রপ্তানী করা যাবে বলে আশা প্রকাশ করেন তারা।
Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com