মঙ্গলবার, ৩০ মে ২০২৩, ০৭:৩৮ পূর্বাহ্ন

সংবাদ শিরোনাম:
স্মার্ট….

স্মার্ট….

 

অনেকদিন আগে এক গ্রামে একজন খুব বুদ্ধিমান লোকেরর বাস ছিল।তার একটা ইন্দারা ছিল, যা খুব একটা ব্যবহার হতো না। তাই সে এটি পাশের এক কৃষকের কাছে বিক্রি করে দিলো।

কিছুদিন পর সে পাশ দিয়ে যাওয়ার সময় ঐ কৃষককে গৃহস্থালি কাজের জন্য ইন্দারা থেকে পানি তুলতে দেখে সঙ্গে সঙ্গে তাকে পানি তুলতে নিষেধ করে বললো, “তোমার কাছে শুধু ইন্দারা বিক্রি করেছি,পানি তো বিক্রি করিনি। সুতরাং তুমি ইন্দারা থেকে পানি নিতে পারবে না”

কৃষকটা খুব কষ্ট পেলো, কি করবেন বুঝতে পারছে না। সে ইন্দারার দাম দিয়েছে, পানির দাম তো দেয়নি। ইন্দারায় অনেক পানি, এদিকে রান্নাবান্না, ধোয়ামোছা, বাড়ির সকলের গোসল এবং গবাদি পশুর জন্য পানি দরকার…

এত বুদ্ধিমান লোকের সাথে কিভাবে পারবে ভেবে না পেয়ে কৃষক ন্যায়বিচারের আশায় কাজীর দরবারে গেলো।

উভয়কে তলব করা হলো।

কাজী বুদ্ধিমান লোকটিকে জিজ্ঞাসা করলেন, “তাকে ইন্দারার পানি ব্যবহার করতে দিচ্ছেন না কেন? আপনি কি ইন্দারা বিক্রি করেননি?”

“হ্যাঁ হুজুর, আমি ইনার কাছে শুধু ইন্দারা বিক্রি করেছি, কিন্তু এর পানি বিক্রি করিনি। তাই, আমার সম্পত্তি থেকে তার পানি নেওয়ার অধিকার নেই। এখন সে যদি পানি নিতে চায় তবে পানির জন্য তাকে আরও টাকা দিতে হবে,” স্মার্ট লোকটি তার যুক্তিতে দৃঢ়ভাবে উত্তর দিল।
কাজী লোকটির দিকে তাকালেন, একটু হেসে উত্তর দেন, “আপনি তো ভাল কথা বলেছেন। যাইহোক, আপনি যখন এর কাছে ইন্দারা বিক্রি করেছেন, তখন থেকে ইন্দারাটি তার সম্পত্তি হয়ে গেছে, কিন্তু এর পানি এখনও আপনার সম্পত্তি। সুতরাং, উনার সম্পত্তিতে এখন আর আপনার পানি রাখার অধিকার নেই।”

“এখন দুটি উপায় আছে: হয়, আপনাকে পানি রাখার জন্য ইন্দারার ভাড়া দিতে হবে। নয়তো, ইন্দারা থেকে আপনার সমস্ত পানি সরিয়ে নিতে হবে “।

অতি বুদ্ধিমান লোকটি এবার হার মানলো…

** জীবনে, আপনি যতই স্মার্ট হোন না কেন, সবসময় কেউ না কেউ আপনার চেয়ে আরও স্মার্ট থাকবেই।

লেখকঃ বাংলাদেশ পুলিশ একাডেমির আইন প্রশিক্ষক হাসান হাফিজুর রহমান।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com