মঙ্গলবার, ২২ Jun ২০২১, ১১:৪৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
নারায়ণগঞ্জে  সাংবাদিকের উপর সন্ত্রাসী হামলা।।মানুষের কল্যাণে প্রতিদিন সেতু আছে, রাস্তাটি যেন মরন ফাঁদ।।মানুষের কল্যাণে প্রতিদিন কালিগঞ্জে করোনা রোগীর সেবায় “ফ্রি অক্সিজেন সার্ভিস উদ্বোধন করলেন উপজেলা চেয়ারম্যান সাঈদ মেহেদী গলাচিপায় দুই মেম্বার  প্রার্থীর মধ্যে সংঘর্ষে আহত২০।।মানুষের কল্যাণে প্রতিদিন নারায়ণগঞ্জে সন্ত্রাসীদের অস্ত্রের মহড়া,ফাঁকা গুলি,অস্ত্র উদ্ধারের দাবি।।মানুষের কল্যাণে প্রতিদিন নারায়ণগঞ্জে আবারও সাত দিনের লকডাউন।।মানুষের কল্যাণে প্রতিদিন Facebook হ্যাকিং নিয়ে সতর্কতা।।মানুষের কল্যাণে প্রতিদিন (বেজা)নির্বাহী চেয়ারম্যান ইউসুফ হারুন কে আদর্শ ছাত্রবন্ধু ফাউন্ডেশনের অভিনন্দন।।মানুষের কল্যাণে প্রতিদিন মাদকাসক্তি চিকিৎসায় ঢাকা আহ্ছানিয়া মিশনকে স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের অনুদান প্রদান সাংবাদিকদের নামে মামলা-হামলা নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন।।মানুষের কল্যাণে প্রতিদিন
উপজেলা পর্যায়ে “Big Data” কেন্দ্রীয় তথ্যভান্ডার গড়ে তোলা ও তার ব্যবহার

উপজেলা পর্যায়ে “Big Data” কেন্দ্রীয় তথ্যভান্ডার গড়ে তোলা ও তার ব্যবহার

সাতক্ষীরা জেলার জেলা প্রশাসক এসএম মোস্তফা কামাল স্যারের ব্যক্তিগত উদ্যোগ ও নির্দেশনায় যুগান্তকারী কাজটি হয়েছে। প্রায় ৯৫০ জন কর্মকর্তা, শিক্ষক, মসজিদের ঈমান, ভলানটিয়ার মিলে কালিগঞ্জ উপজেলার প্রায় ৯০ হাজার পরিবার বা ছোট পরিবার প্রধানের বিপরীতে ৩৮ ধরণের তথ্য সংগ্রহ করে Central Data Store, CDS গড়ে তোলা হয়েছে। সরকারি প্রচলিত কি কি সুবিধা প্রতিজন নাগরিক বর্তমানে পাচ্ছেন ও ভবিষ্যৎএ সে সুবিধা পাওয়ার উপর্যুক্ত কিনা সেসব মানদন্ড যেমন জমির পরিমান, মাসিক উপার্জন ইত্যাদি সমেত।

ব্যবস্থাপনাঃ ডাটাগুলো প্রতি ইউনিয়ন পরিষদের এর নামে ওয়ার্ডভিত্তিক আলাদা আলাদা শেল্ফে ‍‍‍সংরক্ষণ করা হয়েছে। একজন স্টাফকে নিয়োজিত করা হয়েছে যে কোন ব্যক্তির সম্পর্কে ভোটার আইডি কার্ড দিয়ে সার্চ করে তথ্য বের করার জন্য। সমুদয় ডাটার সফট কপি করা প্রক্রিয়াধীন রয়েছে।

কাঙ্ক্ষিত সুবিধাঃ
০১) সুবিধাভোগী নির্বাচনে শতভাত যথার্থতা নিশ্চিত করা সম্ভব হবে। এখন যারা সুবিধাভোগী নির্বাচন করবেন তারা ভবিষ্যৎ এ ও করবেন কিন্তু তাদের সঠিকতা যাচাইয়ের জন্য এখন হাতের কাছেই তথ্য থাকবে। বর্তমান ব্যবস্থায় উপর্যুক্ত সুবিধাভোগি নির্বাচন করা হয় নাই এমন অভিযোগ তদন্ত করিয়ে ব্যবস্থা নেয়া সময়সাপেক্ষ এবং অনেক ক্ষেত্রেই অধিক সময় ক্ষেপণের কারনে অভিযোগের গুরুত্ব হারিয়ে যায়।

০২) সবাই যখন জানবেন যে সেন্ট্রাল ডাটা স্টোরে সব ডাটা আছে এবং সেখানে চেক হবে ফলে সবাই অটো সুবিধাভোগী নির্বাচনে সতর্ক ও যত্নবান হবেন।

০৩) এখন হতে প্রদত্ত সকল সুবিধা উক্ত সেন্ট্রাল ডাটা স্টোরে সংযুক্ত করা হবে। ফলে একজন ব্যক্তির বিপরীতে কি পরিমান সরকারী সুবিধা প্রদান করা হলো তার হিসেব বের করা সহজ হবে। এখন যেটা স্থানীয় চেয়ারম্যান মেম্বারগ্ণ তাদের স্মৃতি হতে করেন।

০৪) পর্যায়ক্রমে এনজিও কর্তৃক প্রদত্ত সুবিধাও সংযুক্ত করা হবে।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com