বুধবার, ২৫ মে ২০২২, ১২:৪১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
নেছারাবাদে “যোগাযোগ দক্ষতা উন্নয়ন বিষয়ক প্রশিক্ষণ” অনুষ্ঠিত ঝালকাঠিতে জেলা পুলিশের একাধিক অভিযানে আটক-২ ইয়াবা ও গাজা উদ্ধার বাংলাদেশের গর্বের, স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধন হতে যাচ্ছে আগামী ২৫ জুন ২০২২ তারিখে টাঙ্গাইলের মধুপুরে আইন শৃঙ্খলা কমিটির আলোচনা সভা অনুষ্ঠিত র‌্যাব -৭, চট্টগ্রামের অভিযানে কক্সবাজার জেলার উখিয়া থেকে ১ লাখ ৭০ হাজার পিস ইয়াবাসহ ০৩ জন ইয়াবা ব্যবসায়ী আটক। সাংবাদিক জাহাঙ্গীর আলমের মৃত্যুতে বিএমএসএফ’র গভীর শোক ও সমবেদনা দিগন্ত ফাউন্ডেশনের সভাপতি ও সম্পাদক পুনরায় বহাল ৬৯ নং মধ্য যৌতা সরকারি প্রাথমিক বিদ্যালয় বন্ধ দেখে হতাশ উপজেলা নির্বাহী কর্মকর্তা। ভূমি সেবা সপ্তাহ-২০২২ প্রেস কনফারেন্স, বিভাগীয় ও জেলা পর্যায়ে রাজস্ব প্রশাসনের শ্রেষ্ঠ কর্মকর্তা/ কর্মচার্রীদের পুরস্কার বিতরণ আগামী ১৮ জুন স্বরূপকাঠি উপজেলা আওয়ামীলীগের সম্মেলন সফল করার আহবান জানান।
ন্যাসা সূর্যকে ছোঁয়ার ‘পার্কার সোলার প্রোব’ উৎক্ষেপন করেছে

ন্যাসা সূর্যকে ছোঁয়ার ‘পার্কার সোলার প্রোব’ উৎক্ষেপন করেছে

সূর্যকে ছোঁয়ার ঐতিহাসিক মিশনে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসার মহাকাশযান যাত্রা শুরু করেছে।

রবিবার খুব ভোরে ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল থেকে মহাকাশযান ‘পার্কার সোলার প্রোব’ ওই অভিযানে রওনা দেয়।

এই অভিযানের লক্ষ্য হচ্ছে সূর্যের আবহমন্ডল বা ‘করোনা’র কাছ পর্যন্ত পৌছানো। ইতিহাসে কোন মহাকাশযান সূর্যের এক কাছে যেতে পারেনি।

যানটির নামকরণ করা হয়েছে এস্ট্রোফিজিসিস্ট ড. ইউজিন পার্কারের নামে। এই প্রথম কোন জীবিত মানুষের নামে তা করা হয়েছে। ৯১ বছর বয়সী পার্কার ১৯৫৮ সালে প্রথম সৌর বাতাস সম্পর্কে ব্যাখ্যা দিয়েছিলেন।

এই অভিযানের প্রথম কারণ হলো সূর্যের করোনা অঞ্চল নিয়ে গবেষণা করা। সূর্য এলাকায় কীভাবে তাপ বিকিরণ ঘটে, তা জানতে সহায়তা করবে এই অভিযান। বলা হয়ে থাকে, সূর্যের পৃষ্ঠভাগের তুলনায় করোনা অঞ্চলের তাপমাত্রা ৩০০ গুণ বেশি।

দ্বিতীয়ত, সৌর বাতাসের গতি-প্রকৃতি জানা। সৌর বাতাস বলতে সূর্য থেকে ব্যাপকহার চার্জ কণা নির্গত হওয়া। তৃতীয়ত, অন্যান্য নক্ষত্র সম্পর্কে গবেষণা করতে সহায়তা করবে অভিযান থেকে প্রেরিত তথ্য-উপাত্ত।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com