শনিবার, ০৪ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:২৪ অপরাহ্ন

সংবাদ শিরোনাম:
দেবহাটায় জমজমাট পূর্ণ ভলিখেলা অনুষ্ঠিত মঙ্গলে অভিযানের পরিবর্তে টিকার পেছনে অর্থ ব্যয় ভাল : বিল গেটস বাহরাইনে বাংলাদেশি ব্যবসা প্রতিষ্ঠানের যাত্রা শুরু  টুঙ্গিপাড়ায় হয়ে গেল নড়াইল জেলা কবি সাহিত্যিকদের বনভোজন নাসায় গবেষণার সুযোগ পেলেন বাংলাদেশি আদিবা সাজেদ অমর একুশে মেলায় চার বইয়ের মোড়ক উন্মোচনে তথ্যমন্ত্রী বিএনপির ছেড়ে দেওয়া ছয় আসনে উপ-নির্বাচনে ২৫ শতাংশের বেশি ভোট পড়েছে বলে দাবি করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সোনারগাঁয়ে স্বামীর হাতে স্ত্রী খুন ইতালীতে শরীয়তপুর সমিতির রাজনীতিতে আব্দুর রউফ ফকির একটি আলোচিত নাম ভৈরবে ছাত্রী অপহরণ মামলার আসামী গ্রেফতার
১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস

১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস

 

আজ ১০ ডিসেম্বর বিশ্ব মানবাধিকার দিবস। দিবসটির এবারের প্রতিপাদ্য ‘মানব-মর্যাদা, স্বাধীনতা আর ন্যায়পরায়নতা, দাঁড়াবো সবাই অধিকারের সুরক্ষায়।দেশের বিভিন্ন মানবাধিকার সংগঠন মানববন্ধন, আলোচনা সভাসহ নানা কর্মসূচির মাধ্যমে দিবসটি পালন করবে।১৯৪৮ সালের এই দিনে জাতিসংঘের সাধারণ পরিষদে মানবাধিকারের সর্বজনীন ঘোষণাপত্র গৃহীত হয়। পরে ১৯৫০ সালে ১০ ডিসেম্বর দিনটিকে জাতিসংঘ বিশ্ব মানবাধিকার দিবস হিসেবে ঘোষণা করে।

বিশ্ব মানবাধিকার দিবস সম্পর্কে আমি কবির নেওয়াজ রাজ আমার ক্ষুদ্র জ্ঞানের পরিসরে বুঝি,
রাষ্ট্র ও সমাজ কর্তৃক স্বীকৃত ও অনুমোদিত সুযোগ-সুবিধা যা পেয়ে মানুষ বিকশিত হয় তাকেই অধিকার বলে। যেমন-পরিবার গঠন, ভোটদান ইত্যাদি। শিক্ষা, চিকিৎসা, অন্ন, বস্ত্র ও বাসস্থান মানুষের সর্বজনীন মৌলিক অধিকার। অধিকারকে আমরা দু’ভাবে চিন্তা করতে পারি। একটি হলো নৈতিক অধিকার যা মানুষের বিবেকবোধ থেকে আসে। অপরটি হলো আইনগত অধিকার।

নিম্নে কয়েকটি মৌলিক মানবাধিকার দেওয়া হলো –

🇧🇩মানুষ জন্মগতভাবে স্বাধীন
🇧🇩স্বাধীনভাবে চলাফেরার অধিকার
🇧🇩শিক্ষা গ্রহণের অধিকার
🇧🇩খাদ্য গ্রহণের অধিকার
🇧🇩আইনের চোখে সকলেই সমান
🇧🇩চিকিৎসা লাভের অধিকার
🇧🇩বস্ত্র লাভের অধিকার
🇧🇩ন্যায় বিচার পাবার অধিকার
🇧🇩নারী-পুরুষ সমান অধিকার
🇧🇩মত প্রকাশের অধিকার
🇧🇩নিরাপত্তা লাভের অধিকার, ইত্যাদি।

মানবাধিকার শব্দটি বাংলাদেশে কমবেশি অনেকের কাছেই পরিচিত। তবে মানবাধিকার বলতে কি বোঝায় সেই ধারণাটি মূলত দেশের শিক্ষিত জনগোষ্ঠির মধ্যেই সীমাবদ্ধ।

মানবাধিকার / Human Rights শব্দটি Human ও Rights দুটি শব্দ নিয়ে গঠিত। Human মানে মানুষ, আর Rights মানে অধিকার বা দাবি। তাই এখানে অধিকার বলতে বুঝায়, মানুষ কর্তৃক সংরক্ষিত। সুতরাং বলা যায়, মানুষ হিসেবে যেসব অধিকার সকলের জন্য প্রযোজ্য তাই মানবাধিকার।
লেখকঃ কবির নেওয়াজ রাজ
এমএসএস ‘রাষ্ট্রবিজ্ঞান,সিসি ‘জার্নালিজম,এলএলবি।

Print Friendly, PDF & Email

দয়া করে নিউজটি শেয়ার করুন

Comments are closed.




© All rights reserved © MKProtidin.Com
Desing & Developed BY ThemesBazar.Com